নির্মাণসামগ্রীর দাম ও মান নির্ধারণে মনিটরিং সেল চায় রিহ্যাব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৪ এএম, ০৩ এপ্রিল ২০২৪

বেশ কিছুদিন ধরে রড, সিমেন্ট ও ক্যাবলসহ প্রায় সব ধরনের নির্মাণসামগ্রীর দাম বাড়ায় গভীর সংকটের মুখে পড়েছে দেশের আবাসন খাত। ঢাকায় ফ্ল্যাটের দাম আগে থেকেই সাধারণ মানুষের নাগালের বাইরে ছিল। বিভিন্ন কারণে নির্মাণসামগ্রীর দাম বাড়ায় মধ্যবিত্তের ফ্ল্যাট কেনা এখন দুঃস্বপ্ন। এ অবস্থায় আবাসন খাতও চ্যালেঞ্জের মুখে।

এর মধ্যে নির্মাণসামগ্রীর দাম প্রতিনিয়ত বাড়ছে। এজন্য নির্মাণসামগ্রীর দাম ও পণ্যের মান নির্ধারণে একটি ‘মনিটরিং সেল’ গঠনের দাবি জানিয়েছেন রিহ্যাব নেতারা।

মঙ্গলবার (২ এপ্রিল) সচিবালয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সঙ্গে মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়।

সভায় রিহ্যাব সভাপতি মো. ওয়াহিদুজ্জামান, ঊর্ধ্বতন সহ-সভাপতি লিয়াকত আলী ভূইয়া, সহ-সভাপতি (প্রথম) সাবেক এমপি লায়ন এম. এ. আউয়াল, সহ-সভাপতি (দ্বিতীয়) মোহাম্মদ আক্তার বিশ্বাস, সহ-সভাপতি (অর্থ) আব্দুর রাজ্জাকসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

রিহ্যাব নেতারা জানান, আগের শুরু হওয়া প্রকল্প নিয়ে গভীর সংকটে পড়েছেন অনেকে। চুক্তির বাধ্যবাধকতার কারণে বর্তমানে নির্মাণসামগ্রীর দাম বাড়লেও ক্রেতার কাছ থেকে বাড়তি অর্থ আদায় করতে পারছেন না তারা। এখন নির্মাণসামগ্রীর দাম যে হারে বাড়ছে, তাতে ফ্ল্যাটের ক্রেতাদের কাছে প্রতিশ্রুতি রক্ষা করা কঠিন হয়ে পড়ছে।

মূলত ডেভেলপার এলাকায় জমির মালিকদের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে প্রকল্প হাতে নেওয়া হয় এবং নির্ধারিত দামে প্রকল্প বাস্তবায়নের শুরুতেই তা বিক্রি হয়। ক্রয়-বিক্রয় চুক্তি থাকায় এখন নির্মাণসামগ্রীর দাম বাড়লেও নতুন করে ফ্ল্যাটের দাম বাড়ানো যাচ্ছে না। আবার যেসব ফ্ল্যাট অবিক্রিত থাকে, সেগুলোর দাম বেশি হওয়ায় ক্রেতাও পাওয়া যায় না।

রিহ্যাব নেতারা বলছেন, আবাসন খাত আগের যে কোনো সময়ের চেয়ে চ্যালেঞ্জের মুখে। অনেক সময় দেখা যায় আমদানিকৃত কাঁচামালের দাম বিদেশে কমলেও দেশের বাজারে কমে না। কিন্তু বিদেশে একটু বাড়লে দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ে। আবার দেশে নির্মাণসামগ্রীর মান যাচাইয়ে কার্যকর কোনো ব্যবস্থা নেই। কিন্তু নিরাপত্তার স্বার্থে মান যাচাই খুবই জরুরি।

রিহ্যাব নেতারা নির্মাণসামগ্রীর দাম ও পণ্যের মান বজায় রাখার জন্য মন্ত্রণালয়, রিহ্যাব, এফবিসিসিআই এবং সংশ্লিষ্ট স্টেক হোল্ডারের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠনের দাবি জানান।

এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী রিহ্যাবের দাবির বিষয়টি পর্যালোচনা করে বাস্তবায়নের আশ্বাস দেন।

ইএআর/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।