বিসিএস শিক্ষকদের দুই দিনের কর্মবিরতি শুরু

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৮ এএম, ২৬ নভেম্বর ২০১৭

নতুন জাতীয়করণ করা কলেজ শিক্ষকদের বিসিএস ক্যাডারে অন্তর্ভুক্ত না করার দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ (রোববার) থেকে দেশের সব সরকারি কলেজে দুই দিনের কর্মবিরতি শুরু করেছেন বিসিএস কলেজ শিক্ষকরা।

যেসব বেসরকারি কলেজ জাতীয়করণের পর্যায়ে আছে সেগুলোর বর্তমান শিক্ষকদের জন্য স্বতন্ত্র বিধিমালা প্রণয়ন ও শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করার বিরোধিতায় এ কর্মসূচি পালন করছেন তারা।

এর আগে গত শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত এক সমাবেশ থেকে কর্মবিরতির ঘোষণা দেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতারা।

সমাবেশে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব শাহেদুল খবির চৌধুরী বলেন, তাদের দাবি মানা না হলে ভবিষ্যতে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

এ সময় সমিতির অন্যান্য নেতারা বলেন, তারা শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের বিরোধী নন; তবে তাদের নন ক্যাডার ঘোষণা করে আলাদা বিধিমালা জারি করতে হবে।

বর্তমানে প্রতিটি উপজেলায় একটি করে বেসরকারি কলেজ ও মাধ্যমিক স্কুল সরকারিকরণ করা হচ্ছে। এরই অংশ হিসেবে বেসরকারি ২৮৫ কলেজ ও ৩৭১টি স্কুল সরকারি বা জাতীয়করণের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ক্যাডারভুক্ত সরকারি কলেজ শিক্ষকদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি গত মার্চ মাস থেকে তাদের দাবির পক্ষে কর্মসূচি পালন করে আসছে।

বিসিএস শিক্ষকেদের দাবি ‘বিসিএস ছাড়া কারো চাকরি ক্যাডারভুক্ত করা যাবে না। এ ছাড়া বেসরকারি কলেজ জাতীয়করণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী জাতীয়করণের আওতাভুক্ত কলেজে বর্তমানে কর্মরত শিক্ষকদের চাকরি বদলিযোগ্য হবে না। তাদের চাকরি নিজ নিজ কলেজেই সুনির্দিষ্ট হতে হবে’।

সারা দেশে বর্তমানে ৩৩৫টি সরকারি কলেজে বিসিএস (শিক্ষা) ক্যাডারভুক্ত ১৫ হাজার শিক্ষক আছেন। অপরদিকে জাতীয়করণের জন্য চূড়ান্ত করা ২৮৫টি বেসরকারি কলেজ শিক্ষকদের সংখ্যা প্রায় ২০ হাজার।

এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :