ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব সত্য : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৭
ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব সত্য : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে উদ্যোগ নিয়েছিলেন, তার ফলেই বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাইজেশন ঘটছে। ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব সত্য, ডিজিটাল সেবা এখন বাস্তবতা। ৩৫ হাজার স্কুলে মাল্টিমিডিয়া ক্লাস চালু করা হয়েছে। প্রতিটি পাবলিক পরীক্ষার ফলাফল ডিজিটাল পদ্ধতিতে প্রদান করা হচ্ছে।

বুধবার রাজধানীতে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে প্রশিক্ষণার্থীদের জন্য ‘ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (ইএফটিএন)’ সেবা উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক জ্ঞান-প্রযুক্তি প্রয়োগ করে দেশকে এগিয়ে নিতে হবে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ নির্মাণের লক্ষ্য অর্জনে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

রূপালী ব্যাংকের সহায়তায় পরিচালিত ইএফটিএন কার্যক্রমকে একটি বিশেষ উদ্যোগ উল্লেখ করে তিনি বলেন, এর ফলে প্রশিক্ষণার্থীরা দ্রুততম সময়ে তাদের প্রশিক্ষণ ভাতা পাবেন।

তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য নতুন প্রজন্মকে গড়ে তোলা। যাতে ভবিষ্যতের জন্য যোগ্য নেতৃত্ব তৈরি হতে পারে। তাহলে প্রকৃত অর্থেই একটি মর্যাদাশীল, উন্নত রাষ্ট্র গঠন সম্ভব হবে।

নায়েম মহাপরিচালক প্রফেসর মো. হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন।

বিএ