সব কোচিং সেন্টার অবৈধ : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ০৪:১৫ পিএম, ২৮ মার্চ ২০১৮
ছবি-ফাইল

সব কোচিং সেন্টার অবৈধ। এসব কোচিং সেন্টার বন্ধ করে দেয়া হবে। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এইচএসসি পরীক্ষা উপলক্ষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কোচিং সেন্টার অবৈধ হলেও এগুলো বন্ধের ক্ষমতা আমাদের নেই। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তায় সব কোচিং সেন্টার বন্ধ করা হবে। আমরা শিক্ষা আইন তৈরি করছি। সে আইনে এ বিষয়টি সুস্পষ্ট করা হয়েছে। শিক্ষা আইন পাশ হলেও সব কোচিং সেন্টার বন্ধের উদ্যোগ নেয়া হবে।

নাহিদ বলেন, হাইকোর্টের রায়ে আছে কোচিং সেন্টার, গাইড বই, নোট বই বেআইনি। তারপরও দেশে অনেক অপরাধ ও বেআইনি কাজ হচ্ছে। ইচ্ছা করলেই সব বন্ধ করে দেয়া যায় না। তারপরও চেষ্টা চালিয়ে যাচ্ছি।

মন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষার সাতদিন আগে থেকে সারা দেশের সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। পরীক্ষা শুরুর চারদিন আগে অর্থাৎ ২৯ মার্চ থেকে সব কোচিং বন্ধ থাকবে। আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা।

এমএইচএম/জেএইচ/আরআইপি