এসএসসির রেজিস্ট্রেশনে অতিরিক্ত অর্থ নিলে কঠোর ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ০৮ নভেম্বর ২০১৮

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ফরমপূরণে অতিরিক্ত ফি আদায় না করতে নির্দেশ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। বিষয়টি শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা সার্বক্ষণিক মনিটরিং করবেন। নির্ধারিত ফির বেশি অর্থ কোনো শিক্ষা প্রতিষ্ঠান আদায় করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বোর্ড ফি নির্ধারণ করেছে। এর বাইরে কোনো অর্থ আদায় করা যাবে না। এবার বিজ্ঞান বিভাগের জন্য (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি এক হাজার ৩৮৫ টাকা ও কেন্দ্র ফি ৪১৫ টাকাসহ মোট এক হাজার ৮০০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগে (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি এক হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকাসহ মোট এক হাজার ৬৮০ টাকা এবং মানবিক বিভাগের জন্য (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি এক হাজার ২৯৫ টাকা কেন্দ্র ফি ৩৮৫ টাকাসহ মোট এক হাজার ৬৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বলা হয়েছে, ২০১৭-১৮ ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ফরমপূরণে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে পরীক্ষা ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে স্ব-স্ব প্রতিষ্ঠানে সম্পন্ন হবে বিধায় এ দুই বিষয়ে বোর্ড ফি দিতে হবে না। তবে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য এ দুটি বিষয়ের পরীক্ষার ফি দিতে হবে।

বুধবার (৭ নভেম্বর) থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্যক্রম। জরিমানা ছাড়া নির্ধারিত ফি পরিশোধ করে ১৪ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রশন কার্যক্রম চলবে। এ ছাড়াও ২১ নভেম্বর পর্যন্ত ১০০ টাকা জরিমানাসহ এসএসসি রেজিস্ট্রেশন করা যাবে বলে স্ব-স্ব শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার জাগো নিউজকে বলেন, হাইকোর্টের আদেশ ও শিক্ষা বোর্ডের পরীক্ষা সংক্রান্ত আন্তঃবোর্ডর সভায় এসএসসি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে। এর বাইরে কেউ যদি রেজিস্ট্রেশন বাবদ অতিরিক্ত ফি আদায় করে তবে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, এ নির্দেশ দেশের সব সাধারণ শিক্ষা বোর্ডের জন্য প্রযোজ্য। এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন চালকালিন বিষয়টি শিক্ষা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তারা মনিটরিং করবেন।

অন্যদিকে, এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগের প্রেক্ষিতে সরকারের হস্তক্ষেপ চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিকেলে দুদকের ভারপ্রাপ্ত সচিব সারোয়ার মাহমুদ মন্ত্রিপরিষদ সচিব বরাবর এ চিঠি দেন।

চিঠিতে বলা হয়, ‘আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)/ এসএসসি (ভোকেশনাল)/ দাখিল/ দাখিল (ভোকেশনাল) পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণের নিমিত্ত দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ণ শিক্ষক বোর্ড নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত আদায় করছে মর্মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগ কেন্দ্র ১০৬- ও ই-মেইলে প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে এর সত্যতা পেয়েছে।

কোনো কোনো ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ দেয়া হচ্ছে। এ অপতৎপরতা সারাদেশে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে যা নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়/ অধিদফতর/ দফতর/ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপের মাধ্যমে অবিলম্বে নিয়ন্ত্রণ করা আবশ্যক বলে কমিশন মনে করে।’

মন্ত্রিপরিষদ সচিবের উদ্দেশ্যে চিঠিতে বলা হয়, উক্ত পরীক্ষা সংক্রান্ত দুর্নীতি প্রতিরোধের নিমিত্ত সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/ অধিদফতর/ দফতর এবং মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করা হল।’

এমএইচএম/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :