বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তি শুরু ৩ জানুয়ারি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:১১ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮

বেসরকারি ডেন্টাল কলেজ/ডেন্টাল কলেজ ইউনিটে (২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে) ছাত্রছাত্রী ভর্তি শুরু হচ্ছে আগামী ৩ জানুয়ারি। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নীতিমালার আলোকে অনুমোদিত ডেন্টাল কলেজ বা ইউনিটে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো.আবদুর রশীদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি বিজ্ঞপ্তি বহুল প্রচারিত দু’টি জাতীয় দৈনিক ও একটি ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করতে হবে। নিজস্ব ওয়েবসাইটেও বিজ্ঞপ্তিটি বাংলা ও ইংরেজি ভাষায় আপলোড করতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে বিডিএস ভর্তি পরীক্ষার লিখিত পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর প্রাপ্ত ছাত্রছাত্রীরা ভর্তি হতে পারবেন। এক্ষেত্রে লিখিত পরীক্ষার ৪০নম্বর বা তার চেয়ে বেশি প্রাপ্ত ছাত্রছাত্রীদের নম্বরের সাথে প্রাপ্ত জিপিএর নম্বর যোগ করে ভর্তির জন্য মেধা তালিকা প্রণীত হয়েছে। ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটাতে ভর্তির নিয়ম যথাযথভাবে অনুসরণ করতে হবে। ছাত্রছাত্রীরা তাদের পছন্দের কলেজে আবেদন করতে পারবেন। ভর্তির ক্ষেত্রে কোনোক্রমেই মেধাক্রম লংঘন করা যাবে না। একাধিক দফায় ভর্তির প্রয়োজন হলে প্রতিবারই মেধাক্রম অনুসরণ করতে হবে। প্রতিবার ভর্তির ক্ষেত্রে ৫ থেকে ৭ দিন সময় দিতে হবে। অস্বচ্ছল ও মেধাবি কোটায় ভর্তির জন্য ছাত্র-ছাত্রীরা স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত ফরমে আবেদন করতে পারবেন।

ডেন্টাল কলেজও ইউনিটগুলো আগামী ১৩ ডিসেম্বর থেকে ভর্তি বিজ্ঞপ্তি প্রদান করতে পারবেন। ১৭ ডিসেম্বর থেকে আবেদনপত্র বিতরণ,২৬ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র গ্রহণ, প্রাপ্ত সকল আবেদনপত্রের কোটাভিত্তিক পূর্ণাঙ্গতালিকা প্রকাশ, ৩ জানুয়ারি ভর্তি প্রক্রিয়া শুরু, ২৭ জানুয়ারি ভর্তি শেষ হবে। আগামী ৪ ফেব্রুয়ারি ক্লাস শুরু হবে।

এমইউ/এনএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]