বিনামূল্যের বই তৈরির কার্যাদেশ প্রদানের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ০৯ জুলাই ২০২০

বিনামূল্যের পাঠ্যপুস্তক তৈরিতে সর্বনিম্ন দরদাতাদের দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু করতে কার্যাদেশ প্রদানের দাবি জানিয়েছে মুদ্রণ শিল্প সমিতি। নির্ধারিত সময়ে কার্যাদেশ দেয়া না হলে বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন সমিতির নেতারা।

বৃহস্পতিবার (৯ জুলাই) সমিতির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সদস্য প্রতিষ্ঠানসমূহ বিনামূল্যে বিতরণের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাঠ্যবই ছাপানোর কাজটি গুরুত্ব দিয়ে মুদ্রণ শিল্প সমিতি সম্পন্ন করে থাকে। ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক মুদ্রণের লক্ষ্যে ইতিমধ্যেই প্রাথমিক, মাধ্যমিক ও দাখিল বই তৈরির দরপত্র সম্পন্ন হয়েছে। দেশের বিরাজমান অস্বাভাবিক পরিস্থিতিতে যথাযথ মান বজায় রেখে নির্ধারিত সময়ে পাঠ্যপুস্তক পৌঁছে দেয়ার লক্ষ্যে আহ্বানকৃত দরপত্র থেকে অবকাঠামো ও সক্ষমতা যাচাই করে অংশগ্রহণকারী এবং সর্বনিন্ম দরদাতাকে দ্রুত সময়ের মধ্যে কার্যাদেশ প্রদানে সমিতির পক্ষ থেকে দাবি জানানো হয়েছে।

বলা হয়েছে, দেশের সার্বিক অবস্থা বিবেচনা করে সকল দরপত্রই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) আওতাধীন বিধায় মুদ্রণ প্রতিষ্ঠানগুলোর সর্বমোট সক্ষমতা প্রাথমিক, মাধ্যমিক ও দাখিল তৈরিতে সময়ক্ষেপণ না করে যাচাই-বাছাই করে কার্যাদেশ প্রদানে এনসিটিবির চেয়ারম্যান বরাবর আবেদন করা হয়েছে।

এমএইচএম/এএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]