প্রকৌশলে ভর্তি : কোন বিশ্ববিদ্যালয়ে কত আসন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ২২ এপ্রিল ২০২১
ফাইল ছবি

এ বছর দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক ভর্তি পরীক্ষা হবে। শনিবার (২৪ এপ্রিল) থেকে এসব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন শুরু হবে।

বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

এবার তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট তিন হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের এক হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

আগামী ৮ মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২ জুন ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

জানা গেছে, এবার চুয়েটে সংরক্ষিত ১১টি আসনসহ মোট ৯০১টি, কুয়েটে সংরক্ষিত ৫টি আসনসহ এক হাজার ৬৫ এবং রুয়েটে সংরক্ষিত ৫টিসহ এক হাজার ২৩৫টি আসন রয়েছে।

মেধা তালিকায় চুয়েটে ৮৯০টি, কুয়েটে এক হাজার ৬০টি এবং রুয়েটে এক হাজার ২৩৫টি আসন রয়েছে।

এমএইচএম/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]