মানসম্মত শিক্ষা-গবেষণার লক্ষ্য নির্ধারণের আহ্বান ইউজিসির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৮ পিএম, ২৭ জুন ২০২২
শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত সভায় অধ্যাপক ড. মো. আবু তাহের

মানসম্মত শিক্ষা ও গবেষণার জন্য প্রতি বছর সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে কাজ করার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

সোমবার (২৭ জুন) জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে (এনআইএস) অংশীজনদের নিয়ে আয়োজিত সভার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অধ্যাপক আবু তাহের আরও বলেন, দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে ইউজিসি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্বায়ত্তশাসন নিশ্চিত ও বিশ্বমানে উন্নীত করার কাজ করে যাচ্ছে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও বিশ্ববিদ্যালয়গুলোর কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে বিশ্ববদ্যিালয়ের বাজেট শতভাগ কর্মদক্ষতার ভিত্তিতে দেওয়া হবে। ভালো কাজের স্বীকৃতি হিসেবে এরই মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে শুদ্ধাচার পুরস্কার দেওয়া হচ্ছে।

কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে প্রত্যেক বিশ্ববিদ্যালয় কাঙ্ক্ষিত সাফল্য পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, দায়িত্ব পালনে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেককে নৈতিকতা, সততা ও আচরণগত মানদণ্ড ঠিক রাখতে হবে। দাপ্তরিক দায়িত্ব পালনে জবাবদিহি-স্বচ্ছতা নিশ্চিত করতে পারলেই শুদ্ধাচার প্রতিষ্ঠা করা সম্ভব বলে তিনি মনে করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে সভায় ইউজিসি, জনতা ব্যাংকের কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিরা অংশ নেন।

ইউজিসির জেষ্ঠ্য সহকারী পরিচালক ও এনআইএসের বিকল্প ফোকাল পয়েন্ট বিষয়ক কর্মকর্তা মো. মামুনের সঞ্চালনায় জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা নিয়ে বিষয়বস্তু উপস্থাপন করেন এপিএ টিমের সদস্য মো. রবিউল ইসলাম।

এমএইচএম/এসএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]