একাদশে ভর্তি

কলেজ পাননি ১২৫৯৩ শিক্ষার্থী, জিপিএ-৫ পাওয়া ৬৬২ জন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় বা শেষ ধাপে আবেদনের ফল প্রকাশ করা হয়েছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে নির্ধারিত ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। এ ধাপে আবেদন করে কলেজ পেয়েছেন ১ লাখ ১৮ শিক্ষার্থী। অন্যদিকে, শেষ ধাপেও কলেজ পাননি ১২ হাজার ৫৯৩ জন। তাদের মধ্যে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ৬৬২ জন।

ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে (xiclassadmission.gov.bd) প্রবেশ করে ফল দেখা যাচ্ছে। শিক্ষার্থীরা তাদের রোল নম্বর, বোর্ডের নাম, পাসের বছর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল দেখতে পাবেন।

রাত ৮টার দিকে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, তিন ধাপে আমরা আবেদন নিয়েছি। তৃতীয় ধাপের ফল প্রকাশের পর ভর্তির জন্য নির্বাচিত মোট শিক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৯০ হাজারের মতো। তৃতীয় ধাপেও সাড়ে ১২ হাজারের মতো শিক্ষার্থী কলেজ পাননি। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী রয়েছে ৬৬২ জন।

জিপিএ-৫ পেয়েও শেষপর্যন্ত কলেজ না পাওয়ার বিষয়ে আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, চার্চ পরিচালিত চারটা কলেজ আছে। সেখানে জিপিএ-৫ পাওয়া অনেকে ভর্তির জন্য আলাদা পরীক্ষা দিয়ে অপেক্ষায় রয়েছেন। অন্য যারা কলেজ পাননি তাদের অনেকে মেডিকেল টেকনোলজিস্ট ও মিড ওয়াইফারিতে চলে যাবেন। সবমিলিয়ে এটা কোনো সমস্যা নয়।

ভর্তির আবেদনের জন্য আর সময়সীমা বাড়ানো হবে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, আমার জানামতে আর কোনো ধাপে ভর্তির আবেদন নেওয়া হবে না। যদি অভিভাবক-শিক্ষার্থীরা জোরাজুরি করেন, সেটা শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিলে হয়তো একদিন কিছু আবেদন নেওয়া হতে পারে। তাছাড়া কোনো সুযোগ দেখছি না।

এদিকে, রোববার (২৪ সেপ্টেম্বর) তৃতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চায়নের সুযোগ দেওয়া হবে। মোবাইল ব্যাংকিংয়ে রেজিস্ট্রেশন ফি বাবদ ৩৩৫ টাকা জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।

আগামী ২৬ সেপ্টেম্বর একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তি শুরু হবে, যা চলবে ৫ অক্টোবর পর্যন্ত। চলতি বছর বিভিন্ন কলেজে শিক্ষার্থী ভর্তির ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। ভর্তির সর্বোচ্চ ফি ৮ হাজার ৫০০ টাকা। ভর্তি শেষে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

এএএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।