প্রকাশিত সংবাদের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ১০ এপ্রিল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নিয়োগ নিয়ে গত ৯ এপ্রিল জাগো নিউজে প্রকাশিত ‘জাতীয় বিশ্ববিদ্যালয়: দুপুরে উপ-উপাচার্য নিয়োগ রাতে স্থগিত, নেপথ্যে কী’ শীর্ষক সংবাদের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এতে বলা হয়েছে, জাগো নিউজে প্রকাশিত সংবাদটির প্রতি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষিত হয়েছে। সংবাদে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নিয়ে অসত্য তথ্য পরিবেশন করা হয়েছে। প্রতিবাদলিপিতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কিছু বক্তব্য তুলে ধরা হয়েছে।

সেগুলো হলো- ‘উপাচার্য অধ্যাপক মো. মশিউর রহমানের একক কর্তৃত্বেই চলছে বিপুল সংখ্যক শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়টি। এ নিয়ে বিভিন্ন সময়ে আলোচনা-সমালোচনা হয়েছে। দাবি উঠেছে আরেকজন উপ-উপাচার্য নিয়োগের।’ প্রতিবেদনে এ তথ্য সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। উপাচার্য তার টিমের একজন উপ-উপাচার্য ও ট্রেজারারকে সঙ্গে নিয়ে অত্যন্ত স্বচ্ছতা ও জবাবদিহির মধ্যদিয়ে অত্যন্ত সুন্দর ও সুশৃঙ্খলভাবে গত তিন বছর বিশ্ববিদ্যালয় পরিচালনা করে আসছেন। ইতোপূর্বে এ নিয়ে কেউ কোনো অভিযোগ করেননি। গণমাধ্যমেও এ নিয়ে কোনো সংবাদ প্রকাশিত হয়নি।

আরও পড়ুন

“বর্তমান উপাচার্য অধ্যাপক মশিউর রহমান তার ‘ক্ষমতা’ ভাগাভাগি হোক, তা চান না।’’ প্রতিবেদনে এ তথ্য অত্যন্ত আপত্তিকর ও অবমাননাকর, যার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। এখানে ক্ষমতা ভাগাভাগির কোনো প্রশ্নই আসে না। প্রতিবেদনের এ তথ্য অবমাননাকর ও আপত্তিজনক।

প্রতিবাদলিপিতে আরও বলা হয়, এই প্রতিবেদনে অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানকে উপ-উপাচার্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি ও তা স্থগিতের ব্যাপারে উপাচার্যের সংশ্লিষ্টতা নিয়ে যে তথ্য উপস্থাপন করা হয়েছে সেটি সঠিক নয়।

এছাড়া প্রতিবেদনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দুই শিক্ষকের মধ্যে গ্রুপিং এবং দলাদলির কথা উল্লেখ করা হয়েছে, যেটি সঠিক নয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে প্রতিবেদনে বর্ণিত ব্যক্তির সঙ্গে কোনো ধরনের গ্রুপিং বা দলাদলি ছিল না।

প্রতিবেদকের বক্তব্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন কর্মকর্তা ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে পাওয়া তথ্য দিয়েই সংবাদটি লেখা হয়েছে। উপাচার্যের প্রভাব নিয়ে বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে জাগো নিউজের এ প্রতিবেদক কথা বলেছেন। তারাই এ অভিযোগ করেছেন। প্রতিবেদনেও অভিযোগ আকারে তা তুলে ধরা হয়েছে।

এছাড়া অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগ ও স্থগিতের পর উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান শুধু জাগো নিউজে নয়, বিভিন্ন গণমাধ্যমে বক্তব্য দিয়েছেন। সেখানে তিনি মিজানুর রহমানের নিয়োগ প্রশ্নে সরকারের কাছে নিজের অবস্থান জানিয়েছেন বলে উল্লেখ করেছেন। তাতে তিনি অধ্যাপক মিজানুরের নিয়োগ স্থগিতে নিজের ভূমিকার কথা তুলে ধরেছেন।

শিক্ষকদের গ্রুপিং নিয়েও খোদ শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা কথা বলেছেন। তিনিই ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক শিক্ষকদের গ্রুপিং ও অভ্যন্তরীণ কোন্দলের বিষয়টি উল্লেখ করেছেন। তার দেওয়া তথ্য ও বক্তব্যই সংবাদে তুলে ধরা হয়েছে। প্রতিবেদক নিজস্ব কোনো মতামত সংবাদে তুলে ধরেননি।

এএএইচ/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।