জটিলতার মধ্যেও একাদশে ভর্তিতে ২ লাখের বেশি আবেদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ২৮ মে ২০২৪
ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন নিয়ে একের পর এক জটিলতা দেখা দিয়েছে। এর মধ্যেও প্রথম ধাপে এ পর্যন্ত দুই লাখেরও বেশি আবেদন জমা পড়েছে।

মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জাগো নিউজকে এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সার্ভার ডাউনসহ কিছুটা কারিগরি ত্রুটিতে পড়েছি আমরা। সেগুলো দ্রুত সমাধানের চেষ্টা চলছে। এর মধ্যেও আবেদন প্রক্রিয়া চলছে। অধিকাংশ শিক্ষার্থী চেষ্টা করে আবেদন করতে সক্ষম হচ্ছে। আজ সন্ধ্যা পর্যন্ত দুই লাখেরও বেশি আবেদন জমা পড়েছে। আজ রাতের মধ্যে আরও অনেক আবেদন আসবে।

তিনি বলেন, কারিগরি ত্রুটির কারণে কেউ কেউ হয়তো এখনো সমস্যায় পড়ছে। তাদের সমস্যা সমাধানে কারিগরি দল কাজ করছে। আজ রাতের মধ্যেই সব স্বাভাবিক হয়ে যাবে। আগামীকাল থেকে নির্বিঘ্নে সবাই আবেদন করতে পারবে।

জানা গেছে, রোববার (২৬ মে) সকাল ৮টা থেকে একাদশে ভর্তির আবেদন শুরুর কথা ছিল। প্রথম দিকে শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করতে পারলেও কিছুক্ষণের মধ্যেই তাতে জটিলতা দেখা দেয়। সার্ভার ডাউন হওয়ায় ওয়েবসাইটে প্রবেশ করতে পারছিলেন না শিক্ষার্থীরা। পরে জানা যায়, শিক্ষার্থীদের লিঙ্গ (ছেলে নাকি মেয়ে) নির্ধারণ অপশন ঠিকমতো কাজ করছিল না।

আরও পড়ুন:

ওইদিন সকাল ১০টার দিকে এ সমস্যা কাটিয়ে ওঠে বুয়েটের কারিগরি দল। এরপরও সার্ভার জটিলতায় বন্ধ থাকে ভর্তি আবেদন। ঢাকা বোর্ডের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, সন্ধ্যা ৬টায় কারিগরি সমস্যা কাটিয়ে শুরু হবে ভর্তি আবেদন। তবে ঘোষিত সেই সময়েও ত্রুটি ঠিক করা সম্ভব হয়নি। এরপর রাত ৮টা থেকে আবেদন শুরু করা যাবে বলে জানানো হয়। শেষ পর্যন্ত রোববার রাত পৌনে ১১টার দিকে সার্ভার জটিলতা কাটে। তবে আবেদন করতে তখনও পদে পদে ভোগান্তিতে পড়েন শিক্ষার্থীরা।

এদিকে, রোববার মধ্যরাত থেকে সোমবার রাত ১০টা পর্যন্ত একাদশে ভর্তি আবেদন করতে পারছিলেন শিক্ষার্থীরা। এরপর ফের নতুন জটিলতা দেখা দেয়। এবার ত্রুটি দেখা দিয়েছে পেমেন্ট গেটওয়েতে। আবেদন ফরম পূরণ করেও ফি পরিশোধ করতে পারছেন না অনেক শিক্ষার্থী।

বিজ্ঞপ্তিতে যা জানালো কারিগরি দল

মঙ্গলবার সন্ধ্যায় একাদশে ভর্তির নির্ধারিত ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি দেখা গেছে। তাতে বলা হয়েছে, গেটওয়ে পেমেন্ট সফল দেখানো সত্ত্বেও যদি আবেদনের পোর্টালে আবেদন করা সম্ভব না হয়, তাহলে দয়া করে অপেক্ষা করুন। গেটওয়েতে কারিগরি সমস্যার কারণে পেমেন্টের তথ্য আবেদনের পোর্টালে আসতে বিলম্বিত হচ্ছে।’

সেখানে আরও বলা হয়েছে, ‘আবেদনের পোর্টালে আবেদনকারীর লিঙ্গ ভুল দেখানো সংক্রান্ত একটি ত্রুটি ২৮ মে সকাল ১০টার সময় সমাধান করা হয়েছে। দয়া করে আবার দেখে নিন।’

অনলাইনে আবেদন যেভাবে

ভর্তি নীতিমালা অনুযায়ী, চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে www.xiclassadmission.gov.bd একাদশ শ্রেণির ভর্তির আবেদনের কার্যক্রম চলবে। অনলাইন ছাড়া শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন না। এবার আবেদন ফি ১৫০ টাকা।

১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম দিতে পারবেন শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন, সেগুলোর মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটিমাত্র কলেজে ভর্তির অবস্থান নির্ধারণ করা হবে।

একাদশে সারাদেশে আসন কত

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি বোর্ডে মোট পাস করেছেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী। দেশের সরকারি-বেসরকারি কলেজ, মাদরাসা, পলিটেকনিক ইনস্টিটিউট ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট আসন প্রায় ৩৪ লাখ। সেই হিসাবে সব শিক্ষার্থী ভর্তি হলেও ফাঁকা থাকবে অর্ধেকের বেশি আসন।

এএএইচ/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।