‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৭’ ঘোষণা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৩০ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

আজ রোববার বিকালে একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৭’ ঘোষণা করা হয়। এ বছর পুরস্কারের জন্য বিভিন্ন শাখায় মনোনীত হয়েছেন ৭ গুণীজন। কথাসাহিত্যে অমিত গোস্বামী (বেবাইজান), প্রবন্ধে ড. সন্দীপক মল্লিক (সত্যায়ন ও চিন্তায়ন), নাটকে স.ম. শামসুল আলম (তিমিরের কান্না), কবিতায় অদ্যনাথ ঘোষ (উত্তরের জানালা), গবেষণায় মামুন অর রশীদ (চর্যাপদ বিনির্মাণ), শিশুসাহিত্যে ব্রত রায় (ভালো ছড়া আলো ছড়া) ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে ইন্দ্রজিৎ সরকার (পতিত পুরুষ)।

দেশ পাণ্ডুলিপি পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে দেশ পাবলিকেশন্সের অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৭ম বর্ষে পদার্পণ করেছে ‘দেশ’। এ সময়ের মধ্যেই প্রকাশনাশিল্পে পাণ্ডুলিপির নান্দনিক পরিচর্যায় একটি স্বতন্ত্রধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যারা কাজ করে যাচ্ছেন, তাদের সহযাত্রী হতে আমাদের এ প্রয়াস। আগামী মার্চে দেশ সাহিত্য উৎসবে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, পুরস্কারের জন্য গত বছরের অক্টোবরে পাণ্ডুলিপি আহ্বান করা হয়। এ আহ্বানে ২০৯টি পাণ্ডুলিপি জমা পড়ে দেশ দপ্তরে। এর ভেতর থেকে জুরি বোর্ডের মাধ্যমে ৭ জনকে মনোনীত করা হয়। আগামী মার্চে ‘দেশ সাহিত্য উৎসব ২০১৮’তে আনুষ্ঠানিকভাবে মনোনীতদের পুরস্কার দেওয়া হবে। মনোনীত বইগুলো একুশে গ্রন্থমেলায় ৪৫২-৪৫৩ নম্বর স্টলে পাওয়া যাবে।

এইচএন/পিআর

আপনার মতামত লিখুন :