মেলায় বিশ্রামের পর্যাপ্ত ব্যবস্থা থাকা উচিত: রিপনচন্দ্র মল্লিক

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০১:২৬ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

রিপনচন্দ্র মল্লিক মূলত ছোটগল্পই লেখেন বেশি। তার পেশা সাংবাদিকতা। বাবা রবীন্দ্রনাথ মল্লিক, মা রিনা মল্লিক। ১৯৮৬ সালের ১ জুন গোপালগঞ্জের কোটালীপাড়ার রামশীল ইউনিয়নের খাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। মাদারীপুরের আলো, বাতাস, জল ও মাটি গায়ে মেখে বেড়ে উঠেছেন। হিসাববিজ্ঞান শাস্ত্রে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। এছাড়া আইন শাস্ত্রে এলএলবি করেছেন। দেশের বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিকতার সমৃদ্ধ অভিজ্ঞতা রয়েছে।

কাজের ফাঁকে সময় পেলেই দেশ-বিদেশের আনাচে-কানাচে ঘুরে বেড়ান। ২০১৫ সালের একুশে বইমেলায় প্রথম গল্পগ্রন্থ ‘কাঠপরানের দ্রোহ’ এবং ২০২১ সালের বইমেলায় শিশুতোষ গল্পের বই ‘দুরন্ত ক্লাস ক্যাপ্টেন’ প্রকাশিত হয়। ‘কাঠপরানের দ্রোহ’ গল্পগ্রন্থের পাণ্ডুলিপির জন্য পেয়েছেন ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার’। এছাড়া ‘মাত্রা সাহিত্য সম্মাননা’, ‘সুনীল সাহিত্য পুরস্কার’ এবং ‘বিনয় মজুমদার সাহিত্য পদক’ পেয়েছেন।

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ—

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে?
রিপনচন্দ্র মল্লিক: ছোটগল্পের একটি পাণ্ডুলিপি তৈরি করার কাজ শুরু করেছি। যদি শেষ করতে পারি তাহলে আগামী বইমেলায় একটি ছোটগল্পের বই প্রকাশ হতে পারে।

আরও পড়ুন: বইয়ের বিক্রি নির্ভর করে প্রচারণার ওপর: মাসুম আওয়াল

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?
রিপনচন্দ্র মল্লিক: বাংলা একাডেমি বইমেলার পরিসর বেশ বেড়েছে, তা সন্তোষজনক। তবে বইমেলায় লাখ লাখ মানুষ বই কিনতে ও ঘুরতে যান। এসব দর্শনার্থীর কথা বিবেচনা করে মেলায় বিশ্রামের জন্য আরও বেশি ব্যবস্থাপনা গ্রহণ করা প্রয়োজন।

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসংগতি চোখে পড়েছে?
রিপনচন্দ্র মল্লিক: বইমেলায় লেখক বলছি মঞ্চে ৯৫% ভাগ ঢাকা কেন্দ্রিক লেখক অংশগ্রহণ করেছেন। এখানে আরও বেশি ঢাকার বাইরের লেখকদের অংশগ্রহণের ব্যবস্থা করা দরকার।

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?
রিপনচন্দ্র মল্লিক: বাংলা একাডেমি বইমেলা শেষে বই বিক্রির টাকার যে অংশ প্রকাশ করে; সেটি যদি বিবেচনায় নিই, তাহলে বলতে হবে অবশ্যই বই বিক্রি বেড়েছে। কিন্তু একাডেমির মেলা শেষে ঘোষণা অনুযায়ী বিক্রিত বইয়ের ওপরে আমাদের প্রকাশকরা লেখকদের প্রাপ্য রয়্যালিটি প্রদান করেন না। কেন প্রদান করেন না, এ বিষয়ে একটি জবাবদিহিমূলক প্রাতিষ্ঠানিক ব্যবস্থা প্রয়োজন।

আরও পড়ুন: টাকা দিয়ে বই প্রকাশে আগ্রহী নই: জোবায়ের মিলন

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?
রিপনচন্দ্র মল্লিক: বইয়ের ব্যাপক প্রচার-প্রচারণা প্রয়োজন বলেই আমি মনে করি। এটি একটি শিল্প হলেও এটি প্রকাশ করতে অর্থের প্রয়োজন হয়। তাই বই প্রকাশের অর্থ তুলতে অবশ্যই বইয়ের বেশি বেশি প্রচার-প্রচারণা করা দরকার।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?
রিপনচন্দ্র মল্লিক: একটাই পরামর্শ—বাংলাদেশের লেখকদের বই বেশি বেশি কিনে পড়ুন। প্রিয় মানুষকেও কিনে পড়তে দিন।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।