বিষাদের ছায়া: বিচিত্র জীবনের গল্প

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ১৬ এপ্রিল ২০২৪

স্নিগ্ধা সাথী

জীবন কতই না বিচিত্র, তাই না? কেউ ভালোবাসা পেয়েও হারায়। কেউ আবার ভালোবাসার খোঁজে নতুনত্বে আবদ্ধ হয়। আবার কিছু মানুষ আছে, সেই ভালোবাসাকেই আগলে ধরে বাঁচতে চায়! ভালোবাসা কথাটাই বড় অদ্ভুত। এই অদ্ভুত ভালোবাসাই আমি খুঁজে পেয়েছি তরুণ লেখক শফিক রিয়ানের ‘বিষাদের ছায়া’ উপন্যাসে।

প্রথমেই বলবো, বিষাদের ছায়া উপন্যাসটি আমাদের সাংসারিক জীবনেরই প্রতিচ্ছবি। এর প্রতিটি চরিত্রে সংসার জীবনের বাস্তবতা ফুটে উঠেছে। বাবা নামক বটগাছটি মাথার ওপর না থাকলে কত কিছুই মেনে নিতে হয়। মাঝে মধ্যে তো টাকার কাছেও বিক্রি হতে হয়। সমাজ জীবনের সেই প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা হয়েছে পারুল এবং তার মা দিলশাদ বেগমের চরিত্রে।

মধ্যবিত্ত পরিবারের বেকারত্বের কারণে প্রতিটি ছেলে যখন চাকরির খোঁজে এদিক-সেদিক ছোটাছুটি করে বরাবরই ব্যর্থ হয়; তখন কি আদৌ ভালোবাসা তার মধ্যে বিরাজ করে? নাকি বেকারত্ব মুছে দিতে ভালোবাসাগুলো অতল গভীরে হারিয়ে যায়? তাই তো আমাদের আশেপাশে তাকালেই শত শত মুহিতকে দেখা যাবে।

আরও পড়ুন

একটি মানুষ কেন সংসার থাকার পরও অন্য সংসারে আবদ্ধ হয়? সে কি স্বভাব দোষে, নাকি এর পেছনেও রয়েছে রহস্য? সেটি জানতে হলে অবশ্যই আপনাকে বিষাদের ছায়া উপন্যাসের রাহানা এবং লিটু মামার চরিত্র সম্পর্কে জানতে হবে। আমাদের সমাজে এমন হাজারো রাহানা এবং লিটু মামার বসবাস। এসবই তুলে ধরা হয়েছে উপন্যাসটিতে।

আমার নজর কেড়েছে রওশানার স্বামী মানজুরের চরিত্র। কী চমৎকার ভাবে বুড়ো বয়সেও স্ত্রীকে ভালোবেসে চোখ হারায়। এত মানুষের ভিড়ে সমাজে হাতেগোনা কিছু মানজুরও রয়েছে। আমার জানতে ইচ্ছে করে, মুহিত কি পারুলকে ভালোবেসেছিল? আরও জানতে ইচ্ছে করে, বাদল সাহেবের সংসার ত্যাগ, খোদেজা খাতুনের মৃত্যু, লিটু মামার ফ্যাকাশে হয়ে যাওয়া মুখের কারণ, অরচির না বলা কথাগুলো এবং শেষ পরিণতি।

পরিশেষে বলবো, বিষাদের ছায়া উপন্যাসটি আমার কাছে ‘শেষ হয়েও হইলো না শেষ’ কথাটির মতো। যদিও আমাদের যুগটাই স্মৃতি মুছে ভবিষ্যৎ গড়ায় ব্যস্ত। তারপরও শফিক রিয়ানের বিষাদের ছায়া উপন্যাসটি এতটা নিখুঁত ও সহজ-সাবলীল ভাষায় যে, প্রতিটি চরিত্র পাঠককে আকর্ষিত করবে। ধন্যবাদ লেখককে বাস্তব জীবনের খণ্ডচিত্রগুলো এত নিখুঁত ভাবে তুলে ধরার জন্য।

আরও পড়ুন

বইয়ের নাম: বিষাদের ছায়া
লেখকের নাম: শফিক রিয়ান
প্রকাশনী: দুয়ার প্রকাশনী
প্রকাশকাল: বইমেলা ২০২৪
প্রচ্ছদ: সাহাদাত হোসেন
মূল্য: ৩৫০ টাকা।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।