‘কমিউনিস্ট আন্দোলন মূল্যায়ন’মেলায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

আনিস রায়হান সম্পাদিত সাক্ষাৎকারভিত্তিক ‘কমিউনিস্ট আন্দোলন মূল্যায়ন’বই মিলছে অমর একুশে বইমেলায়। প্রকাশ করেছে উৎস পাবলিশার্স। চলতি অমর একুশে গ্রন্থমেলার ৬২৫ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইটিতে এ দেশের প্রগতিশীল আন্দোলন-সংগ্রাম ও ইতিহাসের গুরুত্বপূর্ণ অনেক দিক উঠে এসেছে।

মূল্যায়নে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ও সমাজ গবেষক সিরাজুল ইসলাম চৌধুরী, পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টির (এম-এল) সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সত্যরঞ্জন মৈত্র, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি ও শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরী, নয়া গণতান্ত্রিক গণমোর্চার সভাপতি ও মাওবাদী রাজনৈতিক সংগঠক জাফর হোসেন, একাত্তরের যুদ্ধে যশোর অঞ্চলে পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টির (এম-এল) সক্রিয় নেতৃত্ব ও গবেষক নূর মোহাম্মদ এবং তেল-গ্যাস- খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সংগঠক অধ্যাপক আনু মুহাম্মদ।

এছাড়া বইটির পরিশিষ্টে জায়গা পেয়েছে ১৯৬৭ সালে ইপিসিপি (এম-এল)-এর পার্টি কংগ্রেসের রাজনৈতিক রিপোর্টের নির্বাচিত অংশবিশেষ, যাতে রয়েছে ব্রিটিশ আমল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত কমিউনিস্ট আন্দোলনের বিচ্যুতি ও সংশোধনবাদ বিষয়ে তৎকালীন নেতৃত্বের মূল্যায়ন ও পর্যালোচনা।

বইটিতে অন্তর্ভুক্ত সাক্ষাৎকারগুলো গ্রহণ, গ্রন্থনা ও সম্পাদনা করেছেন আনিস রায়হান। তিনি একজন তরুণ সাংবাদিক, লেখক ও গবেষক। তবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন রাজনৈতিক কর্মী হিসেবে। আনিস রায়হান মনে করেন, ‘যখন থেকে বৈষম্য সৃষ্টি হয়েছে, তখন থেকেই মানুষের মধ্যে জাগ্রত হয়েছে বৈষম্যহীন সমাজের আকাঙ্খা। কিন্তু শোষণ-বৈষম্যহীন মুক্ত-পৃথিবী প্রতিষ্ঠার সংগ্রামকে এগিয়ে নিতে দরকার অতীত সংগ্রামের সঠিক মূল্যায়ন।’

বইটির বিষয়বস্তু সম্পর্কে সম্পাদক বলেন, ‘এই বইয়ের আলোচনায় ব্রিটিশ পর্ব, দেশভাগ, ষাট দশকের কমিউনিস্ট আন্দোলন, মহাবিতর্ক, আন্তর্জাতিক বিভক্তি, একাত্তরের যুদ্ধ, জাতীয়তাবাদ, উদারনৈতিকতা,ক্রুশ্চেভীয় সংশোধনবাদ, স্ট্যালিন প্রশ্ন, চারু মজুমদার, সিরাজ সিকদার, খতম লাইন, মাওবাদ, সাংস্কৃতিক বিপ্লব, বাংলাদেশে বিপ্লব সাধনের সমস্যা, পুঁজিবাদের সঙ্কট, বিশ্বজুড়ে কমিউনিস্ট আন্দোলনের বাস্তব অবস্থা, অগ্রসরতার বাধা কোথায়, নতুন কোনো কর্তব্য আছে কিনা- এ রকম বিভিন্ন বিষয় গুরুত্ব পেয়েছে। কমিউনিস্টরা অতীত অনুশীলনের সমস্যাগুলো বুঝেছে কি না, পাল্টা যেসব ব্যবস্থা নিয়েছে তা যথাযথ কিনা এসব প্রশ্নের সঠিক উত্তর ছাড়া কোনো নতুন কর্মপরিকল্পনা দাঁড় করানো সম্ভব নয়। এই পর্যালোচনা আরও এগিয়ে নেয়া দরকার। পরিস্থিতির জটিলতা অতীতের এসব প্রশ্নের উত্তর তো বটেই, দাবি করছে নতুন অনেক প্রবণতার বিশ্লেষণও। বইটি এসব বিষয় বুঝতে আগ্রহীদের সাহায্য করবে বলে মনে করি।’

কমিউনিস্ট আন্দোলন সম্পর্কে বিভিন্ন পক্ষের মূল্যায়ন প্রকাশ ও তার পর্যালোচনা নতুন সমাজ বিনির্মাণের লড়াইয়ে সহায়ক ভূমিকা রাখবে এমনটাই সবার প্রত্যাশা।

এএসএস/ওআর/আরআইপি

আপনার মতামত লিখুন :