গান্ধী স্যার বইমেলায়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১১:১০ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে আলামিন মোহাম্মদের প্রথম কিশোর উপন্যাস ‘গান্ধী স্যার’। আলামিন পেশাগত জীবনে কর্পোরেট চাকরিজীবী হলেও ছাড়তে পারেননি বইয়ের নেশা। ছোটবেলা থেকেই বড় হয়েছেন মনোযোগী পাঠক হিসেবে।

ইতোপূর্বে, ‘শখের অসুখ’ ও ‘হুমায়ূন আহমেদের সাথে একরাত’ নামের দুটি ছোট গল্প সংকলনের পর এ বছর বইমেলায় পাঠকের জন্য এনেছেন তার প্রথম কিশোর উপন্যাস ‘গান্ধী স্যার’।

গল্পটি মফস্বল স্কুলকে ঘিরে যার সঙ্গে জড়িয়ে আছে পুরো এলাকার মানুষের জীবনের নানান দিক। এই স্কুলটির শিক্ষার্থীদের কৈশরের বাঁধ না মানা উদ্যমতা কখনো ছাড়িয়ে যায় নিয়ম-কানুনের বালাই, কখনও বা তারা জড়িয়ে পড়ে নিজেদের মধ্যে দ্বন্দ্বে। এমনই চলতে থাকা স্কুলটিতে হঠাৎ করেই একদিন আগমন ঘটে এক তরুণ শিক্ষকের। কথাবার্তায় বুদ্ধির ঝিলিক আর কাজেকর্মে মেধার পরিচয় দিয়ে সে অল্পদিনেই জয় করে নেয় গোটা এলাকাবাসীর মন। সেই সঙ্গে পাল্টে যেতে থাকে স্কুলের শিক্ষার্থীদের চিন্তাধারা আর জীবনযাপন।

গল্পটির পরের অংশে রয়েছে এই শিক্ষককে ঘিরে সৃষ্ট একটি ঘটনা যা তার ছাত্র-ছাত্রীদের সামনে এনে দেয় কঠিন চ্যালেঞ্জ। স্কুল পড়ুয়া এই কিশোরদের সেই চ্যালেঞ্জ মোকাবেলার গল্পটিই অন্তত মুন্সীয়ানার সঙ্গে আকর্ষণীয় করে বইটিতে উপস্থাপন করেছেন লেখক।

বইটি বাজারে এনেছে প্রকাশনা সংস্থা ‘বাংলার প্রকাশন’। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৬৮১ নম্বর স্টল ও বাংলা একাডেমির লিটলম্যাগ চত্বরের ৬৮ নম্বর স্টলে। এছাড়াও অনলাইনে বই কেনার ওয়েবসাইট রকমারিতে।

এমএইচ/এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]