প্রথম সপ্তাহেই সন্তুষ্ট প্রকাশকরা

সায়েম সাবু
সায়েম সাবু সায়েম সাবু , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৯

গেল শুক্রবারে পর্দা উঠেছে অমর একুশে বইমেলার। সপ্তাহ গড়ায়নি এখনও। তাতেই সন্তুষ্ট প্রকাশনী সংস্থার মালিকরা। বিগত বছরগুলোর থেকে এবারে মেলার শুরুর দিকেই বইয়ের কাটতি ভালো। বই প্রকাশেও রেকর্ড গড়ছে প্রথম সপ্তাহে। দর্শনার্থীদের ভিড়ও বেশ। সবদিক বিবেচনায় জমে ওঠেছে প্রাণের মেলা, বইমেলা।

বাংলা একাডেমি ও প্রকাশন সূত্রে জানা গেছে, গত ৫ দিনে নতুন বই প্রকাশিত হয়েছে ৭৬৪টি। এর মধ্যে গতকাল মঙ্গলবার প্রকাশিত হয়েছে ১৫২টি বই। অন্যান্যবারের ন্যায় এবারও প্রকাশিত বইয়ের মধ্যে কবিতার বই বেশি। তবে দ্বিতীয় সপ্তাহ থেকেই মেলা বিশেষভাবে জমে উঠবে বলে মনে করছেন প্রকাশকরা। বিশেষ করে পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসের মধ্য দিয়েই বদলে যাবে মেলার রূপ।

book

প্রথম সপ্তাহের মেলা নিয়ে সন্তোষ প্রকাশ করেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশনী সমিতির সভাপতি ও সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ। তিনি বলেন, এবার তো মেলা প্রথম দিনেই জমে উঠেছে। পাঠক-দর্শকরা যেন উদ্বোধনের অপেক্ষায় ছিল। শুরুর দিন শুক্রবার এবং তার পরের দিনও ছুটির থাকায় মেলায় বিশেষ পূর্ণতা এসেছে। মানুষ মেলায় ভিড়ছে, আর এটিই আপাতত আশার কথা।

ফরিদ আহমেদ আরও বলেন, শুরুর দিকে বইয়ের কাটতি খুব একটা হয় না। এ সময় দর্শনার্থীরা আসেন বইয়ের সঙ্গে পরিচিত হতে। আর আড্ডাও মূখ্য হয়ে ওঠে। মূলত মধ্য সময় থেকে মেলা জমে ওঠে। তবে এবারে শুরুর দিকেও বিক্রি ভালো হচ্ছে। ভালো বইয়ের চাহিদা সবসময়ই থাকে।

পাঞ্জেরী পাবলিকেশনের চেয়ারম্যান কামরুল হাসান বলেন, মূলত মেলা জমে ১০ ফেব্রুয়ারি থেকে। কিন্তু এবারে প্রথম সপ্তাহেই জমে উঠেছে। বিক্রি দেখেও ভালো লাগছে। এ ক’দিনের তথ্য অনুযায়ী বলা যেতেই পারে গতবার থেকে ভালো গেল বইমেলার প্রথম সপ্তাহ।

এএসএস/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :