কবি নজরুলের গান

‘কারার ঐ লৌহকপাট’ নিয়ে কটাক্ষের মুখে এ আর রহমান

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০১:১৫ পিএম, ১০ নভেম্বর ২০২৩

বিদ্রোহী কবি নজরুল ইসলামের লেখা ‘কারার ঐ লৌহকপাট’ গানটি উপমহাদেশের অনেক আন্দোলনে অস্ত্র হিসেবে কাজ করছে। যুগ যুগ ধরে বিপ্লবীদের প্রেরণা জুগিয়েছে এ গান। বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে এটি বীর মুক্তিযোদ্ধাদের উদ্দীপ্ত করেছে।

কাজী নজরুল ইসলামের এই গান অনেক শিল্পীই গেয়ে আলোচিত ও জনপ্রিয় হয়েছেন। নতুন প্রজন্মের অনেক শিল্পী এ গানটি এখনো কণ্ঠে ধারণ করছেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে এ আর রহমানের সাক্ষাৎ

‘কারার ঐ লৌহকপাট’ গানটি ভারতে ইংরেজদের বিরুদ্ধে প্রতিবাদের গান হিসেবে ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ। এ গানটি এবার নতুন করে আলোচনায় এসেছে।

ঈশান খট্টর এবং মৃণাল ঠাকুর অভিনীত পিপ্পা সিনেমায় এ গানটি ব্যবহার করা হয়েছে। তবে গানটি রিমেক করা হয়েছে। আর এখানেই ঘটেছে বিপত্তি।

গানটি রিমেক করেছেন উপহাদেশের কিংবদন্তি সংগীতজ্ঞ এ আর রহমান। তার নতুন গানের রিমেকে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে।

কাজী নজরুল ইসলামের কালজয়ী গান ‘কারার ঐ লৌহকপাট’ -এর যেভাবে নতুন ভার্সন তৈরি করেছেন রহমান তা মেনে নেওয়া যায় না।

গানটি নিয়ে নেটিজেনদের একাংশের বক্তব্য, ‘একমাত্র যারা গানটি আগে শোনেনি এবং তার অর্থ জানেন না, কেবল তাদেরই নতুন ভার্সন ভালো লাগতে পারে।’

আরও পড়ুন: দিলীপ কুমার থেকে হলেন এ আর রহমান, গান দিয়ে করেছেন বিশ্বজয়

গানটি প্রসঙ্গে কবি কাজী নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা কাজী বলেছেন, ‘এ আর রহমানকে অসম্মান না করেই বলছি আমি এই সুর কোনোভাবেই মেনে নিতে পারছি না।’

এমএমএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।