চলছে চাচা বাহিনীর আজব কাহিনি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ২৮ অক্টোবর ২০১৮

হাজারো বিদেশি কার্টুন আর সিরিজের ভিড়ে অভিভাবকেরা চান তাদের সন্তানদের বাংলা সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে। বাচ্চারা শেখে আনন্দের মধ্য দিয়ে। কিন্তু টিভি বা অনলাইনে বাংলায় সেই আনন্দ দেওয়ার মতো অনুষ্ঠান কই? তাই শিশুরা ঝুঁকে পড়ছে বিদেশি কার্টুনের দিকে।

কারণ কার্টুন মানেই যেন বিদেশের নির্মাতাদের প্রতি মুখিয়ে থাকা। বাংলায় জনপ্রিয় কার্টুন ঠাকুর মার ঝুলি, গোপাল ভাড়ও পশ্চিম বঙ্গে বানানো। নিজ দেশে কার্টুন তৈরি হবে কবে? নিজের গল্পে, নিজের সংষ্কৃতিতে? সেই প্রশ্ন বহুবার শুনতে হয়েছে টেলিভিশন চ্যানেলগুলোকে।

অপেক্ষার পালা শেষ হল এবারে। বাংলাদেশের ছোট-বড় সব দর্শকদের উপযোগী করে নাগরিক টিভির জন্য ‘চাচা বাহিনীর আজব কাহিনি’ সিরিজটি নির্মাণ করছে ম্যাভেরিক স্টুডিও। বাংলাদেশি নির্মাতা ওয়াহিদ ইবনে রেজা ‘চাচা বাহিনীর আজব কাহিনি’র প্রযোজক। ভ্যাঙ্কুভারের সনি পিকচার ইমেজওয়ার্কসে কাজ করেন রেজা।

গেল ২৭ অক্টোবর শনিবার রাত ৯টায় নাগরিক টেলিভিশনে প্রচার হয়েছে বাংলায় প্রথম থ্রিডি কার্টুন ‘চাচা বাহিনীর আজব কাহিনি’। প্রতি সপ্তাহে একই সময়ে প্রচার হবে এটি।

‘চাচা বাহিনীর আজব কাহিনি’ কার্টুনটির লক্ষ্যই শিশুদের বাংলা লোকসাহিত্যের সমৃদ্ধ ভাণ্ডারের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া, বিভিন্ন সমস্যায় করণীয়, মূল্যবোধ ও তাদের কল্পনাশক্তি বৃদ্ধি করা। রূপকথা থেকে শুরু করে শিশু কিশোরদের জন্য যে চমৎকার বাংলা সাহিত্যের ভান্ডার রয়েছে, তা নতুন প্রজন্মের কাছে পুরোপুরি তুলে ধরতেই নির্মাণ করা হয়েছে অ্যানিমেটেড সিরিজ ‘চাচা বাহিনীর আজব কাহিনি’।

এলএ/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]