নববর্ষের আনন্দ ফেরাতেই মেলায় যাইরে গানের জন্ম : মাকসুদ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ২৪ এপ্রিল ২০১৯

জনপ্রিয় ব্যান্ড দল ফিডব্যাকের চার দশক উপলক্ষে একটি কনসার্ট হতে যাচ্ছে। প্রাণ গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই কনসার্ট উপলক্ষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় বুধবার, ২৪ এপ্রিল দুপুরে।

ডেইলি স্টার সেন্টারে আয়োজিত সেই সম্মেলনে উপস্থিত ছিলেন ফিডব্যাকের সাবেক সদস্য জনপ্রিয় গায়ক মাকসুদুল হক। সেখানে তিনি ফিডব্যাকের সঙ্গে চলা বিশ বছরের নানা স্মৃতি ও আবেগমাখা গল্প তুলে আনেন নিজের বক্তব্যে।

আর নিজের লেখা ও গাওয়া তুমুল জনপ্রিয় ‘মেলায় যাই রে’ গানের সৃষ্টির গল্পও শোনান তিনি। মাকসুদ বলেন, ‘এই গানটি মূলত নিজেদের ভেতরের তাগিদ থেকে তৈরি করেছিলাম। আমি যখন স্কুলে পড়ি তখন থেকেই নববর্ষ, পহেলা বৈশাখ আমাকে খুব টানতো। পরিবারের সদস্যদের সঙ্গে রমনার বটমূলে যেতাম।

কিন্তু পাকিস্তান শাসকের আমলে তাদের বেশকিছু আদেশ-নির্দেশে নববর্ষের উচ্ছ্বাস ও আনন্দে ভাটা পড়ে। হঠাৎ করেই একটা বিরাট উৎসব কেমন যেন হয়ে গেল। স্বাধীনতার পরও যখন যেতাম সেটাকে গুরুগম্ভীর একটা প্রোগ্রাম মনে হতো।

লোকজন আসতো, রবীন্দ্র ও নজরুল সংগীত গেয়ে চলে যেত। ঠিক আনন্দটা পেতাম না। যখন নিজে গান করছি তখন সেটা বেশি করে ফিল করলাম। ফিডব্যাক তখন বেশ পরিচিত কিছু গান দিয়ে। তখন আমরা ভাবলাম বৈশাখের একটা গান করবো।

Maksud

সেই ভাবনা থেকেই ‘মেলায় যাই রে’ গানটি লিখে ফেললাম। তখন ভাবিনি যে গানটি সময়ের স্রোতে এতোটা মর্যাদা পেয়ে যাবে। এই গানকে যেভাবে দেশের শ্রোতারা গ্রহণ করেছেন, ভালোবেসেছেন সেটা সত্যি অসাধারন।

আমরা চেয়েছিলাম নববর্ষের উৎসব-আনন্দটা ছড়িয়ে দিতে গানে গানে। সেটা পেরেছি বলে একটা তৃপ্তি কাজ করে।’

এছাড়াও মাকসুদ অনেক স্মৃতিচারণ করেন ফিডব্যাকে কাটানো তার বিশ বছরের অভিজ্ঞতা নিয়ে। ১৯৭৬ সালে ফিডব্যাকে যোগ দেয়া মাকসুদ ১৯৯৬ সালে দলটি ছেড়ে যান। তারপর প্রায় তিন বছরের বেশি সময় তাকে খারাপ সময় পার করতে হয়েছে বলেও দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে মাকসুদের পাশাপাশি প্রাণ গ্রুপের হেড অব কর্পোরেট ব্র্যান্ড নুরুল আফসার, কনসার্টের ডিজিটাল পার্টনার বাংলা লিংকের ব্র্যান্ড ও কমিউনিকেশন ডিরেক্টর কাজী উরফি আহমেদ ও ইভেন্ট ম্যানেজমেন্টের দায়িত্বরত প্রতিষ্ঠান ‘এ ফর অ্যাকশন’ এর এক্সিকিউটিভ ডিরেক্টর এসএম শামসুর রহমান, ফিডব্যাকের সদস্য ফুয়াদ নাসের বাবু ও লাবু রহমান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৩০ এপ্রিল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটির ৩ নম্বর হলে অনুষ্ঠিত হবে ‘ফোর ডিকেডস অব ফিডব্যাক’ কনসার্টটি।

এতে যোগ দিতে www.shohoz.com -এর মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। বিস্তারিত জানা যাবে ‘4 decades of Feedback’ টাইটেলের ফেসবুক পেজে।

এই কনসার্টের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জাগো নিউজ, জাগো এফএম এবং দ্য ডেইলি স্টার।

এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]