ঈদের নাটকে পা বেঁধে ঝুলিয়ে মুরগি বহন, নির্মাতাকে লিগ্যাল নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ৩০ এপ্রিল ২০২২
চমন বাহার নাটকের দৃশ্য/ছবি: সংগৃহীত

ঈদুল ফিতরে মুক্তির প্রতীক্ষায় থাকা ‘চমন বাহার’ নামে নাটকের দৃশ্যে মুরগির পা বেঁধে ঝুলিয়ে পরিবহনের অভিযোগে নির্মাতা জাকারিয়া সৌখিন ও প্রযোজক এসকে সাহেদ আলীকে লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের (প ফাউন্ডেশন) পক্ষ থেকে ডাক ও রেজিস্টারযোগে আইনজীবী অ্যাডভোকেট জাকির হোসেন এই লিগ্যাল নোটিশ পাঠান।

শনিবার (৩০ এপ্রিল) ‘প’ ফাউন্ডেশনের সহকারী পরিচালক মো. তরিকুল হক পাঠানো লিগ্যাল নোটিশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

তিনি জানান, নোটিশে আগামী ১৫ দিনের মধ্যে নাটকের দৃশ্যটি সরিয়ে ফেলে এ নিয়ে দুঃখ প্রকাশ করতে বলা হয়েছে। তা না হলে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ আইনি প্রতিকার চাইতে উচ্চ আদালতে যাওয়া হবে।

তরিকুল হক জানান, ‘চমন বাহার’ নাটকটি ঈদ আয়োজনে প্রচারের অপেক্ষায়। তবে তার আগেই নাটকটির একটি পোস্টার প্রকাশ হয়। এতে দেখা যায়, বাইকে বসে আছেন অভিনেতা জোভান। এক হাতে ঝুলিয়ে রেখেছেন তিনটি মুরগি। মূলত এই দৃশ্য পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন তথা ‘প’র চোখে পড়ে।

সেই মোতাবেক ২৮ এপ্রিল প্রতিষ্ঠানটির আইন শাখার আইনজীবী জাকির হোসাইন একটি লিগ্যাল নোটিশ ডাক ও রেজিস্টারযোগে নির্মাতা ও প্রযোজকের ঠিকানায় প্রেরণ করেন।

নোটিশে বলা হয়, মুরগির পা বেঁধে ঝুলিয়ে রাখা শাস্তিযোগ্য অপরাধ। যে অপরাধের কারণে ছয় মাসের জেল অথবা ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে দেশের আইনে। এই আইনের প্রতি শ্রদ্ধা রেখেই সচেতনতা অবলম্বন করে অন্যান্য নির্মাতা ও প্রযোজকরা আরও সচেতন থাকবেন।

এফএইচ/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]