বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস পালন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৩ পিএম, ২০ মার্চ ২০২৩

শিল্পকলা একাডেমির সহযোগিতায় পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় পালিত হলো ‘বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস ২০২৩’।

সোমবার (২০ মার্চ) বিকেলে একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে শিশু-কিশোর ও যুব নাট্য চার্চার সংকট ও সম্ভাবনা শিরোনামে শিশুদের অংশগ্রহণে সেমিনার অনুষ্ঠিত হয়।

বিকেল সাড়ে ৫টায় একাডেমি প্রাঙ্গণে শিশু-কিশোর ও যুবদের অংশগ্রহণে বের হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর অংশগ্রহণ ও নেতৃত্বে শতাধিক শিশুর অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় জাতীয় নাট্যশালা মিলনায়তনের সামনে থেকে। শোভাযাত্রাটি একাডেমি প্রদক্ষিণ করে মিলনায়তনের সামনে এসে শেষ হয়।

jagonews24

সন্ধ্যয় জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক পরিবেশনা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং পিপলস থিয়েটারের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে পিপলস থিয়েটার এসোসিয়েশনের বন্ধু মহল, কল্পরেখা, স্বদেশ নাট্যঙ্গন, বাংলা নাট্যম-এর পরিবেশনার পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল, অ্যাক্রোবেটিক দল এবং প্রতিশ্রুতিশীল দল পরিবেশন করে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। সমবেত সংগীত পরিবেশিত হবে ‘আমরা সবাই মঞ্চকুড়ি’, ‘এ মাটি নয় জঙ্গীবাদের’।

শিল্পকলা একাডেমির নৃত্য দলের পরিবেশনায় ‘বীর পুরুষ’ শিরোনামে নৃত্যালেখ্য। কল্পরেখার সমবেত আবৃত্তি ‘বৃন্দ আবৃত্তি’; বন্ধু মহল গাজীপুরের সমবেত নৃত্য; রাজবাড়ীর স্বদেশ নাট্যাঙ্গন পরিবেশন করে নৌকাবাইসের গান; নরসিংদীর বাংলা নাট্যম পরিবেশন করে কোরিওগ্রাফি নৃত্য।

jagonews24

সমবেত নৃত্য ‘আজ যত যুদ্ধবাজ’পরিবেশন করে একাডেমির প্রতিশ্রুতিশীল শিল্পীবৃন্দ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় ক্যাপ ডান্স, দিয়াবো, হাড়ি লাঠি, রিং ডান্স এবং সউদিয়াও পরিবেশিত হয়। সবশেষে পরিবেশিত হয় সমবেত নৃত্য চলো বাংলাদেশ।

এমআই/এমএমএফ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।