চট্টগ্রামে প্রদর্শিত হবে ভারতের তিন ছবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ২০ মার্চ ২০২৩

চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল-২০২৩’। এ উপলক্ষে মঙ্গলবার (২১ মার্চ) চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট হলে ভারতীয় তিনটি ছবি প্রদর্শিত হবে। বেলা ১১টা থেকে প্রদর্শন শুরু হলেও সন্ধ্যা সাড়ে ৬টায় ফেস্টিভ্যাল উদ্বোধন করবেন চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন। অনুষ্ঠানে ‘বেলা শুরু’, ‘৮৩’ ও ‘আরআরআর’ সিনেমা প্রদর্শিত হবে।

মঙ্গলবার বেলা ১১টায় প্রদর্শিত হবে ‘বেলা শুরু’। ছবিটি ২০২২ সালের। এটি বাংলা পারিবারিক নাট্য চলচ্চিত্র। ছবিটি পরিচালনা ও প্রযোজনা করেছেন নন্দিতা রায় ও শিবোপ্রসাদ মুখার্জী। ২০২২ সালের ২০ মে ভারতে মুক্তি পায় ছবিটি। সৌমিত্র চ্যাটার্জী, স্বাতীলেখা সেনগুপ্ত, ঋতুপর্ণা সেনগুপ্ত, অপরাজিতা আঢ্য, মনামী ঘোষ, ইন্দ্রাণী দত্ত এতে অভিনয় করেন। এটি একটি বাঙালি যৌথ পরিবারের মধ্যে সম্পর্কের পরিবর্তন ও আস্থার বিষয়গুলো ফুটে উঠেছে ছবিটিতে।

‘৮৩’ একটি বায়োলজিক্যাল স্পোর্টস ড্রামা ফিল্ম। ছবিটির পরিচালক কবীর খান। এতে রণবীর সিং ও দীপিকা পাডুকোন অভিনয় করেছেন। ১৯৮৩ সালে বিশ্বকাপ ক্রিকেট জেতা ভারতীয় ক্রিকেট দলকে নিয়ে ছবিটি নির্মিত হয়। তখন ভারতীয় দলের অধিনায়ক ছিলেন কালজয়ী ক্রিকেটার কপিল দেব। ছবিটি বিকেল ৩টায় প্রদর্শিত হবে।

অন্যদিকে ‘আরআরআর’ একটি ব্যবসাসফল ছবি। ছবিটিতে অভিনয় করেছেন রামচরণ তেজ, আলিয়া ভাট, এনটি রামারাও জুনিয়র ও অজয় দেবগন। ভারতের দুইজন স্বাধীনতাযোদ্ধাকে কেন্দ্র করে একটি কল্পিত গল্প নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। দুই স্বাধীনতাকামী যারা ব্রিটিশ রাজবংশ ও হায়দ্রাবাদের নিজামের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন।

ছবিটি ভারতসহ ইউক্রেন, বুলগেরিয়ায়ও শুট করা হয়েছিল। ছবির পরিচালক এস এস রাজমৌলি। ২০২০ সালের মাঝামাঝি সময় মুক্তির কথা থাকলেও কোভিডের কারণে ছবিটি ২০২২ সালের ২৫ মার্চ মুক্তি পায়। মুক্তির প্রথম দিনেই ভারতীয় চলচ্ছিত্রের মধ্যে ওপেনিং ডে রেকর্ড আয় করে ছবিটি। ছবিটি প্রদর্শিত হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

ইকবাল হোসেন/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।