এ আর রহমানের নজরুলের গান বিকৃতি

প্রতিবাদে সংবাদ সম্মেলন ডেকেছেন নজরুল সংগীতশিল্পী-অনুরাগীরা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:০২ পিএম, ১১ নভেম্বর ২০২৩

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহকপাট’ গানের সুর বিকৃত করায় ভারতের অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমানের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছে। সংগীতপ্রেমী, নজরুল ভক্ত-অনুরাগী, সংস্কৃতিকর্মীদের পাশাপাশি দুই বাংলার বিভিন্ন শ্রেণির শিল্পীরাও প্রতিবাদ জানাচ্ছেন।

আরও পড়ুন: এ আর রহমান নজরুলের গান রিমেক করায় শাহীন সামাদের প্রতিবাদ 

এবার প্রতিবাদ জানিয়েছেন নজরুল সংগীতশিল্পী, গবেষক ও ভক্ত-অনুরাগীরা। শুধু তা-ই নয়, তারা আজ (১১ নভেম্বর) সাংবাদিক সম্মেলনও ডেকেছে।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালকের পিএটু মো. জিয়াউল হক। তিনি জানান, এতে উপস্থিত থাকবেন নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ, ট্রাস্টি বোর্ডে চেয়ারম্যান ও বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল। এছাড়া অনেক নজরুল গবেষক ও খ্যাতিমান শিল্পীও উপস্থিত থাকবেন।

আরও পড়ুন: এ আর রহমানের সুরে নজরুলের গান নিয়ে মুখ খুললেন গায়ক 

এ প্রসেঙ্গ আরও জানা গেছে, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত উদ্দীপনা ও জাগরণীমূলক গান ‘কারার ঐ লৌহকপাট’ গানটি ভারতের অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমান বিকৃতভাবে সুরারোপ করার প্রতিবাদে সাংবাদিক সম্মেলন আয়োজন করা হয়েছে। আজ (১১ নভেম্বর) বিকেল ৩টায় কবি নজরুল ইনস্টিটিউট, বাড়ি ৩৩০-বি, রোড ২৮ (পুরাতন), ধানমণ্ডি আবাসিক এলাকা ঢাকায় এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ সাংবাদিক সম্মেলনে নজরুল-সংগীত শিল্পী, সাধক, গবেষক, অনুরাগীসহ সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থেকে প্রতিবাদ জানানোর জন্য অনুরোধ করা হলো।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত উদ্দীপনা ও জাগরণীমূলক গান ‘কারার ঐ লৌহকপাট’ ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় রচিত হয়েছিল এবং পরবর্তীতে আমাদের স্বাধীনতা আন্দোলনের সময় মুক্তিযোদ্ধাদের উদ্দীপনা ও সাহস যুগিয়েছিল। ইনস্টিটিউট ইউটিউব চ্যানেলে গানটির প্রমিত ও আদি সুর রয়েছে এবং প্রমিত স্বরলিপিও ইনস্টিটিউট প্রকাশ করেছে।

সম্প্রতি বলিউড নির্মাতা রাজা কৃষ্ণ মেননের ‘পিপ্পা’ চলচ্চিত্রের জন্য এ আর রহমান গানটি নতুন করে বিকৃতভাবে সুরারোপ করেছেন যা নজরুলের চেতনাবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং সুরটি কোনক্রমেই গ্রহণযোগ্য নয়। যা মিডিয়া জগতের বিভিন্ন সমালোচনা থেকে গভীরভাবে প্রতীয়মান হয়। কবি নজরুল ইনস্টিটিউটও এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।