‘কারার ঐ লৌহকপাট’ গান নিয়ে বিতর্ক

এ আর রহমান নজরুলের গান রিমেক করায় শাহীন সামাদের প্রতিবাদ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ১০ নভেম্বর ২০২৩

কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ঐ লৌহকপাট’ গানটি এবার নতুন করে আলোচনায় এসেছে। ঈশান খট্টর এবং মৃণাল ঠাকুর অভিনীত ‘পিপ্পা’ সিনেমায় এ গানটি ব্যবহার করা হয়েছে। গানটি কিছুটা রিমেক করেছেন উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ ও অস্কারজয়ী সুরকার এ আর রহমান।

গানটি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে বিভিন্ন সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরপর দুই বাংলায় সংগীতপ্রেমী ও নজরুল ভক্তদের মাঝে গানের ‘সুর বিকৃতির’ অভিযোগে আলোচনা ও সমালোচনার ঝড় উঠেছে। বলা চলে গানটির রিমেক ভার্সন নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন: ‘কারার ঐ লৌহকপাট’ নিয়ে কটাক্ষের মুখে এ আর রহমান

সংগীতপ্রেমী ও নজরুল ভক্তদের পাশাপাশি দুই বাংলার অনেক শিল্পীরা ‘কারার ঐ লৌহকপাট’ গানের রিমেক ভার্সনের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করছেন। এদের মধ্যে বাংলাদেশের বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক শাহীন সামাদ অন্যতম।

শাহীন সামাদ ‘কারার ঐ লৌহকপাট’ রিমেক ভার্সন তৈরি করায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এ প্রসঙ্গে তিনি জাগো নিউজকে  বলেন, এইমাত্র জানতে পারলাম প্রখ্যাত সুরকার এ আর রাহমান কাজী নজরুল ইসলমের বিখ্যাত গান ‘কারার ঐ লৌহকপাট’ গানটি নিজে সুর করে ইউটিউবে প্রচার করছেন। আমি এর তীব্র প্রতিবাদ জানাই। সমস্ত নজরুল সংগীতশিল্পীদের একত্র হয়ে এর প্রতিবাদ জানানো জরুরি। কবি পরিবারের সবাই এগিয়ে আসুন। যারা নজরুলপ্রেমী তারাও সোচ্চার হোন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে এ আর রহমানের সাক্ষাৎ

অন্যদিকে নেটিজেনরা এর প্রতিবাদ জানিয়ে লিখেছেন, কাজী নজরুল ইসলামের কালজয়ী গান ‘কারার ঐ লৌহকপাট’ -এর যেভাবে নতুন ভার্সন তৈরি করেছেন রহমান তা মেনে নেওয়া যায় না। কেউ কেউ বলছেন, ‘একমাত্র যারা গানটি আগে শোনেনি এবং তার অর্থ জানেন না, কেবল তাদেরই নতুন ভার্সন ভালো লাগতে পারে।’

আরও পড়ুন: নজরুল পুরস্কার পেয়ে আমি সত্যিই গর্বিত: শাহীন সামাদ

গানটি প্রসঙ্গে কবি কাজী নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা কাজী বলেছেন, ‘এ আর রহমানকে অসম্মান না করেই বলছি আমি এই সুর কোনোভাবেই মেনে নিতে পারছি না।’

এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।