জার্মানির বার্লিনে মৃতদেহের জাদুঘর

তন্ময় আলমগীর
তন্ময় আলমগীর তন্ময় আলমগীর , লেখক
প্রকাশিত: ০৬:৪৭ এএম, ১৮ নভেম্বর ২০১৭

মানুষকে সচেতন করার এক অভিনব পথ বেছে নিয়েছে জার্মানি। জার্মানির বার্লিনে একটি জাদুঘর সাজানো হয়েছে মানুষের মৃতদেহ দিয়ে। মানবদেহের চামড়া ছাড়িয়ে সেগুলো সংরক্ষণ করে মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ প্রদর্শিত হয়েছে এই জাদুঘরে।

জাদুঘরটি প্রতিষ্ঠা করেছেন জার্মানির অঙ্গসংস্থানবিদ গুন্থার ভন হ্যাগেনস এবং তার স্ত্রী অ্যাঞ্জেলিনা ভয়েলি। তারা প্রদর্শিত মৃতদেহগুলোর মধ্যে সিলিকন রাবার এবং রেজিং নিষিক্ত করে সেগুলো সংরক্ষণ করেছেন। ভন হ্যাগেন নিজের সৃষ্ট এই পদ্ধতিটির নাম দিয়েছেন ‘পাস্টিনেশন’।

jarmani-cover

বার্লিনের আলেকজান্ডারপেটজে অবস্থিত জাদুঘরটি। ১ হাজার ২শ’ বর্গমিটারের এ জাদুঘরে ২০টি চামড়া ছাড়ানো মৃতদেহ প্রদর্শন করা হয়েছে। এগুলোর বিভিন্ন শারীরিক অঙ্গ, হাড়, পেশি এবং শিরা-উপশিরা দেখা যাচ্ছে। বসা, দৌড়ানো, খেলাধুলারত অবস্থায় রয়েছে দেহগুলো।

ভয়েলি বলেন, ‘এই জাদুঘর এখানে ঘুরতে আসা মানুষকে দেহ এবং জীবন ধারণ সম্পর্কে নতুন ধারণা দেবে।’ তিনি আরো বলেন, ‘গত ৬ মাসে এখানে আসা দর্শনার্থীদের মধ্যে করা এক জরিপ থেকে জানা গেছে, তাদের মধ্যে ৯ শতাংশ ধূমপান ছেড়ে দিয়েছেন, ২৩ শতাংশ ব্যায়াম করার পরিমাণ বাড়িয়ে দিয়েছেন এবং ৩০ শতাংশ মানুষ তাদের খাবার সম্পর্কে সচেতন হয়েছেন।’

এসইউ/এমএস