চেকিংয়ের সময় টিকিট কেন ছেঁড়া হয়!

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ২৭ জুন ২০১৮

সিনেমা হলে ঢোকার সময় বা বাসে ওঠার পর টিকিটের একাংশ ছিঁড়ে নেওয়া হয়। তবে লোকাল বাসে টিকিটের কোনো বালাই নেই। তাই লোকাল বাসে এ সংক্রান্ত জটিলতাও নেই। কথা হচ্ছে- টিকিট এভাবে ছিঁড়ে দেওয়া বা পাঞ্চ করার কারণ কী হতে পারে? আসুন একটু জানার চেষ্টা করি—

সিনেমা হলে গিয়ে টিকিট সংগ্রহের পর হলের ভেতরে প্রবেশের সময় টিকিটটি পাঞ্চ করে দেওয়া হয়। এছাড়া নামিদামি পরিবহনের টিকিট সংগ্রহের পর গাড়িতে ওঠার সময় টিকিটটি ছিঁড়ে দেওয়া হয়। অনেকে মনে করেন, এই টিকিট ছিঁড়ে দেওয়ার কারণ হলো- যাতে একই টিকিট আবার ব্যবহার করা না যায়। একই কারণে সিনেমা হলে ঢোকার সময়ও টিকিট পাঞ্চ করা হয়।

tickit-in-(1)

এতো গেল বাংলাদেশের কথা। পাশের দেশ ভারতে বাসের টিকিট ছেঁড়ার কারণ কিন্তু ভিন্ন। ভারতের সরকারি বাসের ক্ষেত্রে ব্যাপারটা তা নয়। সেখানে টিকিটের দু’পাশে উপর থেকে নিচে ‘আপ’ ও ‘ডাউন’ লেখা থাকে। এ লেখার মধ্যেই রয়েছে ভারতের সরকারি বাসের টিকিট ছেঁড়ার কারণ।

টিকিটটি ছেঁড়ার সময় দু’টি বিষয় কন্ডাক্টরের খেয়াল রাখতে হয়। বাসটি ‘আপ’ না ‘ডাউন’- কোন দিকে যাচ্ছে, টিকিটের সেই দিকটিই ছেঁড়ার কথা। এছাড়া পুরো যাত্রাপথে কয়েকটি পর্যায়ে ভাগ করা থাকে। কোনো যাত্রী যে পর্যায় থেকে বাসে উঠবেন, সেই পর্যায় নির্দেশ করা সংখ্যাটির কাছেই টিকিটটি ছেঁড়া উচিত। তাতে তার ওঠার স্টপেজটিরও রেকর্ড থেকে যাবে।

tickit-in-(2)

তবে বাংলাদেশে বা ভারতে কারণ যা-ই হোক। এসব মাথায় রেখে এখন আর টিকিট ছেঁড়ার নিয়ম খুব বেশি বাসে চালু নেই। বাস মালিকের সঙ্গে প্রতারণা করেও চালক-কন্ডাক্টর মিলে এ নিয়ম মানছে না। কিন্তু সিনেমা হলে টিকিট ছেঁড়া বা পাঞ্চিংয়ের নিয়ম চালু রয়েছে।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]