সমুদ্রের গভীরে ৪০০ বছর আগের মসলা

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:৪৪ পিএম, ০২ অক্টোবর ২০১৮

সমুদ্রের গভীরে খুঁজলে অনেক কিছুই পাওয়া যেতে পারে। পৃথিবীর তিন ভাগ পানির নিচে যে কী আছে আর কী নেই, তা বলা মুশকিল। তবে সুদূর পর্তুগালের পানির নিচে যা পাওয়া গেছে, তা সত্যিই অবাক করার মতো। প্রত্নতত্ত্ববিদরা তল্লাশি চালিয়ে এমনটিই জানিয়েছেন।

জানা যায়, পর্তুগালের সমুদ্র উপকূলজুড়ে তল্লাশি চালাচ্ছিলেন প্রত্নতত্ত্ববিদরা। সেখানেই উদ্ধার হয় ৪০০ বছর আগে ডুবে যাওয়া একটি জাহাজের রেক। লিসবনের কাছে ডুবে গিয়েছিল ওই জাহাজ। ভারত থেকেই ওই জাহাজ যাচ্ছিল বলে অনুমান করা হচ্ছে। কারণ জাহাজের সেই রেকে রয়েছে ভারতের মসলা।

ship-in

প্রকল্প পরিচালক জর্জ ফ্রিরে বলেন, ‘হেরিটেজের মূল্য অনুযায়ী, এটাই এ দশকের সেরা আবিষ্কার। সমুদ্রের ৪০ ফুট গভীর থেকে পাওয়া গিয়েছে ওই শিপ রেক। আর তাতে পাওয়া গিয়েছে প্রচুর মসলা। রয়েছে ৯টি ব্রোঞ্জের কামান, চীনা সিরামিক এবং বিশেষ ধরনের মুদ্রা।

জিনিসগুলো অক্ষত অবস্থায়ই রয়েছে বলে জানান তারা। গত ৩ সেপ্টেম্বর পাওয়া গিয়েছে এই জাহাজের রেক। অনুমান করা হচ্ছে- ১৫৭৫ থেকে ১৬২৫ সালের মধ্যে জাহাজটি ডুবে গিয়েছিল। ওই সময়ে ভারত ও পর্তুগালের মধ্যে মসলা ব্যবসার প্রচলন ছিল।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]