ফেসবুকে ভাইরাল লোকটি আসলে কে?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২০

বইমেলার স্টলের সামনে দাঁড়ানো এক ব্যক্তির ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। তাকে নিয়ে চলছে আলোচনা। কেউ একজন তার ছবিটি তুলে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে সচেতন মহলে।

স্ট্যাটাসে লেখা ছিল- “ভদ্রলোকের নাম ড. ফয়জুর রহমান আল সিদ্দিকী। তিনি একজন স্কলার এবং অবসরপ্রাপ্ত বিজ্ঞানী। ভদ্রলোক মাননীয় প্রধানমন্ত্রীর স্বামী প্রয়াত ড. ওয়াজেদ সাহেবের সহকর্মী ছিলেন।

পোস্টটি দেওয়ার আশায় ছবিটি তোলা হয়নি। কিন্তু বেশকিছু বিত্তশালী ফেসবুক বা ইউটিউব সেলিব্রেটিদের বইয়ের পাবলিসিটির পোস্ট দেখে দিতে ইচ্ছে হলো। গতকাল বইমেলায় গিয়ে সেখানেই এ লেখককে দেখি। তিনি দ্রুত হাঁটছিলেন। এক স্টল থেকে অন্য স্টলে যাচ্ছিলেন। নিজের বই দেখাচ্ছিলেন দোকানে রাখতে; হয়তো বিক্রির জন্য।

আমি শুধু তার হাত ও কাঁধে ব্যাগভর্তি বই আর ক্ষয়ে যাওয়া জুতোটাই খেয়াল করেছিলাম। না বলে ছবিটি তোলা। শুনেছি, ভদ্রলোক শুধু বইয়ের খরচই নেন, কোনো লাভ বা ব্যবসা করেন না। তখন একটি জিনিসই মাথায় ঘুরছিল, আমাদের এ সমাজে যতই প্রতিভাবান হন না কেন। আপনার অর্থবিত্ত না থাকলে হয়তো আপনার প্রতিভা চাপা পড়ে যাবে বস্তাপচা ‘সো কল্ড প্রতিভাবান’ মানুষের ভিড়ে।

foyez-in

আপনারা যারা বইমেলায় যাবেন; তারা আগ্রহী হলে ভদ্রলোকের একটি বই সংগ্রহে রাখতে পারেন। আপনার হয়তো অল্প কিছু টাকা খরচ হবে। কিন্তু তার মুখে হাসি ফুটবে কোটি টাকার। তার বই পাওয়া যাবে পুথিনিলয় প্রকাশনীর ২ নম্বর প্যাভিলিয়নে। বইয়ের নাম ‘বাঙ্গালীর জয়, বাঙ্গালীর ব্যর্থতা’।

আসুন ফয়জুর সাহেবের বইয়ের প্রচারণা না হয় আমি আর আপনিই করি একটি শেয়ারের মাধ্যমে! বাঙালির জয় হোক, বাঙালির ব্যর্থতার গ্লানি মুছে!”

> সংগৃহিত লেখাটি কিছুটা সম্পাদিত

এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]