করোনাভাইরাস কীভাবে এলো?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২০

করোনাভাইরাস একটি সংক্রামক জীবাণু। যা এর আগে কোনো মানুষের মধ্যে ছড়ায়নি। ভাইরাসটির অপর নাম ‘২০১৯-এনসিওভি’। এর বিভিন্ন রকম প্রজাতি রয়েছে। এর মধ্যে মাত্র ছয়টি মানুষের দেহে সংক্রমিত হতে পারে। তবে নতুন ধরনের ভাইরাসের কারণে এখন সংখ্যা হবে সাতটি।

জানা যায়, ২০০২ সাল থেকে চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্স নামে ভাইরাসের আক্রমণে ৭৭৪ জনের মৃত্যু হয়েছিল। ৮০৯৮ জন হয়েছিলেন সংক্রমিত। সেটিও ছিল এক ধরনের করোনাভাইরাস। অনেকের মনেই প্রশ্ন জাগে, করোনাভাইরাস কোন প্রাণি থেকে ছড়িয়েছে? কেননা একবার ভাইরাসের উৎস শনাক্ত করতে পারলে রোগটি মোকাবেলা করা অনেক সহজ।

corona3

সূত্র জানায়, করোনাভাইরাসের সঙ্গে সম্পর্ক আছে চীনের উহানের দক্ষিণ সমুদ্রের খাবারের পাইকারি বাজারের সঙ্গে। এছাড়াও বেশ কিছু সামুদ্রিক প্রাণি থেকে করোনাভাইরাস ছড়াতে পারে। যেমন- বেলুগা তিমি। তবে চীনের ওই পাইকারি বাজারে অনেক জীবন্ত প্রাণিও থাকে। যেমন- মুরগি, বাদুর, খরগোশ, সাপ। এসব প্রাণীও করোনাভাইরাসের উৎস হতে পারে।

গবেষকরা বলছেন, চীনের ‘হর্সশু’ নামের একপ্রকার বাদুরের সঙ্গে এ ভাইরাসের ঘনিষ্ঠ মিল রয়েছে। কোনো একটি প্রাণি থেকে এসে এসব ভাইরাস মানব শরীরে বাসা বাধতে শুরু করে। সার্স ভাইরাস যেভাবে প্রথমে বাদুরের শরীর থেকে খাটাশের শরীরে, এরপর সেটি মানব শরীরে চলে আসে।

মনে রাখবেন, জ্বর দিয়ে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। এরপর শুকনো কাশি দেখা দিতে পারে। প্রায় এক সপ্তাহ পরে শ্বাসকষ্ট শুরু হয়ে যায়। অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হয়।

এসইউ/এমএস