আবিদ আনোয়ারের জন্ম ও আব্দুল মতিনের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:১৬ এএম, ২৪ জুন ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৪ জুন ২০২২, শুক্রবার। ১০ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
৬৫৬- খলিফা হযরত ওসমান (রা.)’র হত্যাকাণ্ডের পর হযরত আলী (রা.) চতুর্থ খলিফা নির্বাচিত।
১৭৬৩- ব্রিটিশ সৈন্যরা মুর্শিদাবাদ দখল করে মীর জাফরকে বাংলার নবাব নিযুক্ত করে।
১৮৭০- অস্ট্রেলীয় কবি অ্যাডাম গর্ডন আত্মহত্যা করে।
১৯৭৫- মোজাম্বিকের স্বাধীনতা লাভ।
২০০২- আফ্রিকার ইতিহাসে সবচেয়ে ভয়ংকর রেল দুর্ঘটনা ঘটে তাঞ্জানিয়ায়। ২৮১ জন মারা যায়।

জন্ম
১৯৪২- বাংলাদেশি স্থপতি বশিরুল হক।
১৯৫০- বাংলাদেশি কবি, প্রাবন্ধিক, গল্পকার, গীতিকার, ও মুক্তিযোদ্ধা আবিদ আনোয়ার। কিশোরগঞ্জের চর আলগী গ্রামে জন্ম তার। তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে ভারতের বিহারে অবস্থিত চাকুলিয়া ক্যাম্প থেকে বিশেষ কমান্ডো হিসেবে প্রশিক্ষণ নিয়ে ৩ নম্বর সেক্টরের অধীনে মুক্তিযুদ্ধ করেন। কিশোরগঞ্জ এলাকায় ধূলদিয়া রেলসেতু অপারেশন এবং ভাঙা সেতুর পাড়ে পরবর্তী যুদ্ধ পরিচালনায় তিনি প্রভূত সাফল্য প্রদর্শন করেন। বাংলা কবিতায় অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান এই কবি। তিনি রাষ্ট্রপতি পদকও লাভ করেন।
১৯৫৩- মার্কিন ভৌত রসায়নবিজ্ঞানী, নোবেল পুরস্কার বিজয়ী উইলিয়াম এসকো মোয়ের্নার।
১৯৮৭- আর্জেন্টিনীয় ফুটবলার লিওনেল মেসি।

মৃত্যু
১৯৮১- শিক্ষাবিদ ও গবেষক আব্দুল মতিন চৌধুরী। ১৯২১ সালের ১ মে লক্ষ্মীপুর জেলার নন্দনপুর গ্রামে জন্ম তার। ১৯৪৯ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে বায়ুমণ্ডলীয় পদার্থবিজ্ঞানে পিএইচ.ডি. ডিগ্রি অর্জন করেন। তিনি দ্বিতীয়বার পিএইচডি শেষ করেছেন ১৯৬১ সালে। পাকিস্তান আবহাওয়া বিভাগে আবহাওয়াবিদ হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন। ১৯৭০-১৯৭১ সাল পর্যন্ত রাষ্ট্রপতির বৈজ্ঞানিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি এশীয় অঞ্চলে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারের জন্য বাছাই কমিটির সদস্য ছিলেন।

১৯৮৬- ইংরেজ ঔপন্যাসিক ও ঐতিহাসিক রেক্স ওয়ার্নার।
১৯৮৭- মার্কিন কৌতুকাভিনেতা, অভিনেতা, লেখক, সুরকার ও সংগীত নির্দেশক জ্যাকি গ্লিসন।
১৯৮৭- ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার হাইঞ্জ জনসন।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]