নির্মলেন্দু গুণের জন্ম ও রুদ্র মুহম্মদের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:১৪ এএম, ২১ জুন ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২১ জুন ২০২২, মঙ্গলবার। ৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৯৪৮- স্বাধীন ভারতের প্রথম ও শেষ গর্ভনর জেনারেল হন চক্রবর্তী রাজাগোপালাচারী।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় জাম্বিয়া।
১৯৮৫- এই দিন থেকে ইউরোপ এবং পরে সারা বিশ্বে বিশ্ব সংগীত দিবস হিসেবে পালন করা শুরু হয়।
১৯৯০- ইরানে ভূমিকম্পে ৪০ হাজার লোক নিহত।
২০০২- বাংলাদেশের রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর পদত্যাগ। স্পিকার জমির উদ্দিন সরকার অস্থায়ী রাষ্ট্রপতি।

জন্ম
১৯৪০- প্রখ্যাত ভারতীয় চিত্রশিল্পী বিকাশ ভট্টাচার্য।
১৯৪৩- একুশে পদক বিজয়ী বাংলাদেশী নৃত্যশিল্পী ও নৃত্যশিক্ষক রাহিজা খানম ঝুনু।
১৯৪৫- বাংলাদেশ ও বাংলা ভাষার গুরুত্বপূর্ণ কবিদের একজন নির্মলেন্দু গুণ। নেত্রকোণার বারহাট্টার কাশবন গ্রামে জন্ম তার। ছোটবেলা সেখানেই কেটেছে। চার বছর বয়সে মাতার মৃত্যুর পর তার পিতা চারুবালাকে বিয়ে করেন। চারুবালার কাছেই লেখাপড়ার হাতেখড়ি হয় তার। মেট্রিক পরীক্ষার আগেই নেত্রকোণা থেকে প্রকাশিত ‘উত্তর আকাশ’ পত্রিকায় প্রকাশিত হয় নির্মলেন্দু প্রকাশ গুণের প্রথম কবিতা ‘নতুন কান্ডারী’৷ কবিতার পাশাপাশি তিনি গদ্য এবং ভ্রমণকাহিনী লিখেছেন ও ছবি এঁকেছেন। ১৯৭০ সালে প্রথম কাব্যগ্রন্থ প্রেমাংশুর রক্ত চাই প্রকাশিত হবার পর জনপ্রিয়তা অর্জন করে। ১৯৮২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০০১ সালে একুশে পদক এবং ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কার পান তিনি।
১৯৪৮- খ্যাতিমান ইংরেজ ঔপন্যাসিক ইয়ান ম্যাকইউয়ান।

মৃত্যু
১৯১৪- অস্ট্রীয় ঔপন্যাসিক এবং শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত প্রথম নারী কবি বের্টা ফন জুটনার।
১৯৩৯- বাংলা মঞ্চ ও চলচ্চিত্রের অভিনেত্রী, গায়িকা কঙ্কাবতী দেবী।
১৯৯১- বাংলাদেশি কবি, গীতিকার রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ। পিতার কর্মস্থল বরিশাল জেলায় জন্ম তার। মূল বাড়ি বাগেরহাট জেলার মোংলা উপজেলার মিঠেখালি গ্রামে। ছোটবেলা থেকেই সাহিত্যের প্রতি আলাদা একটা টান ছিল কবি রুদ্রর। ছাত্র হিসেবে তিনি মেধাবী ছিলেন। চার বিষয়ে লেটার মার্ক্স পেয়েছিলেন এবং প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছিলেন। প্রতিবাদী কবি হিসেবে খ্যাত। কবিকণ্ঠে কবিতা পাঠে যে কয়েকজন কবি কবিতাকে শ্রোতৃপ্রিয় করে তোলেন, তিনি তাদের অন্যতম। তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। তার জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম ‘বাতাসে লাশের গন্ধ’।
১৯৯৭- জাপানি অভিনেতা, গায়ক, প্রযোজক ও পরিচালক শিনতারো কাতসু।

দিবস
আন্তর্জাতিক যোগ দিবস।
বিশ্ব সংগীত দিবস।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]