জগদানন্দ রায়ের জন্ম ও মোতাহের হোসেনের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৪১ এএম, ১৮ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৮ সেপ্টেম্বর ২০২২, রোববার। ০৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৪৩৭- ট্রানসালভানিয়োতে কৃষক বিদ্রোহ হয়।
১৫০২- ক্রিস্টোফার কলম্বাস কোস্টারিকা আবিষ্কার করেন।
১৮৫১- ‘নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা প্রথম প্রকাশিত।
১৯০৬- টাইফুন ও সুনামিতে হংকংয়ে প্রায় ১০ হাজার মানুষের প্রাণহানি ঘটে।
১৯২২- কলকাতার রঙ্গমঞ্চে ‘শারদোৎসব’-এ রবীন্দ্রনাথের অভিনয়।
১৯৭২- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিওকুরি শান্তিপদক লাভ।

জন্ম
১৮৬৭- চিত্রশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুর।
১৮৬৯- বিজ্ঞান লেখক জগদানন্দ রায়। ভারতের নদীয়া জেলার কৃষ্ণনগরে জন্ম। পড়াশোনা শুরু হয় একটি স্থানীয় মিশনারি স্কুলে। তখন থেকেই তার মধ্যে বিজ্ঞান এবং বিজ্ঞানের বিভিন্ন মজার বিষয়ে লেখার আগ্রহ সৃষ্টি হয়েছিল। এই আগ্রহের কারণে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের বিশেষ দৃষ্টিতে পড়ে যান। রবীন্দ্রনাথ ঠাকুর তখন সন্ধ্যা পত্রিকার সম্পাদক ছিলেন। তিনি তার লেখায় বিশেষ আগ্রহ বোধ করেন। বিজ্ঞান জনপ্রিয় করার উদ্দেশে তিনি বেশ কিছু বই লিখেছিলেন। বিশেষ করে তার লেখা শুক্র ভ্রমণ বইটি। এই বিজ্ঞান কল্পকাহিনিমূলক গ্রন্থ রচনার জন্যই মূলত তাকে বাংলা ভাষায় বিজ্ঞান কল্পকাহিনিমূলক সাহিত্যচর্চার অগ্রদূত হিসেবে আখ্যায়িত করা হয়। এ ছাড়াও তার উল্লেখযোগ্য কিছু রচনা হলো- মাছ, ব্যাঙ, সাপ, প্রকৃতি পরিচয়, আচার্য জগদীশচন্দ্রের আবিষ্কার, বৈজ্ঞানিকী, প্রাকৃতিকী, জ্ঞানসোপান, গ্রহণক্ষত্র, বিচিত্র সন্দর্ভ।
১৯৫০- ভারতীয় অভিনেত্রী শাবানা আজমি।
১৯৫৪- মার্কিন মনোবিজ্ঞানী স্টিভেন পিংকার।
১৯৭৬- ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো।

মৃত্যু
১১৮০- ফ্রান্সের রাজা সপ্তম লুই।
১৭৮৩- সুইস গণিতজ্ঞ ও পদার্থবিদ লেওনার্ড অয়লার।
১৮৯৯- বাঙালি চিন্তাবিদ এবং সাহিত্যিক রাজনারায়ণ বসু।
১৯৫৬- বাংলাদেশি শিক্ষাবিদ ও সাহিত্যিক মোতাহের হোসেন চৌধুরী। তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত (বর্তমানে বাংলাদেশ) নোয়াখালী জেলার কাঞ্চনপুর গ্রামে জন্ম। কুমিল্লা ইউসুফ হাইস্কুল থেকে এসএসসি, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ ও বিএ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন। কিশোর বয়স থেকেই সাহিত্যে আগ্রহী হয়ে ওঠেন। তিনি প্রথমদিকে কবিতা বেশি লিখতেন। বাঙালি মুসলমান সমাজের অগ্রগতির আন্দোলন হিসেবে পরিচিত বুদ্ধির মুক্তি আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। বিচিত্রা, মাসিক মোহাম্মদী, সওগাত, ছায়াবীথি, বুলবুল প্রভৃতি সাহিত্য পত্রিকায়ও প্রবন্ধ লিখেছিলেন। তার রচিত উল্লেখযোগ্য প্রবন্ধ গ্রন্থ ‘সংস্কৃতি কথা’।
২০২০- হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও দারুল উলুম হাটহাজারীর আচার্য শাহ আহমদ শফী।

দিবস
বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস।
প্রথম প্রেম দিবস।
স্ত্রীর প্রশংসা দিবস।

কেএসকে/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।