শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ও আগাথা ক্রিস্টির জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৩০ এএম, ১৫ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৫ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার। ৩১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৬৫৬- ইংল্যান্ড ও ফ্রান্স শান্তিচুক্তি স্বাক্ষর করে।
১৮২১- মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, এল সালভাদর, হন্ডুরাস, নিকারাগুয়া ও ঝকোস্টারিকা স্পেনের উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে।
১৮৩৫- ভারতে মুদ্রণযন্ত্রকে সংবাদ পরিবেশনের কাজে ব্যবহারের অনুমতি প্রদান করে ‘লিবার্টি অব দ্য প্রেস অ্যাক্ট’ স্বাক্ষরিত হয়।
১৯১৬- বিশ্বযুদ্ধে প্রথমবারের মত ট্যাঙ্ক ব্যবহৃত হয়।
১৯৪৭- তমদ্দুন মজলিস ‘পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা না উর্দু’ নামে একটি পুস্তিকা প্রকাশ করে।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মিশর ও সিরিয়া।

জন্ম
১২৫৪- ইতালির ভেনিস অঞ্চলের একজন বণিক ও বিখ্যাত পরিব্রাজক মার্কো পোলো।
১৮৭৬- বাঙালি কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়। ব্রিটিশ ভারতের প্রেসিডেন্সি বিভাগের হুগলি জেলার দেবানন্দপুর গ্রামে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্ম। ডাকনাম ছিল ন্যাঁড়া। দক্ষিণ এশিয়ার অন্যতম জনপ্রিয় এবং বাংলা ভাষার সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক। তার উল্লেখযোগ্য রচনার মধ্যে আছে- বড়দিদি, পরিণীতা, পল্লীসমাজ, দেবদাস, চরিত্রহীন, শ্রীকান্ত, দত্তা, গৃহদাহ, পথের দাবী, শেষ প্রশ্ন ইত্যাদি। বাংলা সাহিত্যের ইতিহাসে অপ্রতিদ্বন্দ্বী জনপ্রিয়তার দরুন তিনি ‘অপরাজেয় কথাশিল্পী’ নামে খ্যাত। তিনি কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯২৩ সালে জগত্তারিণী স্বর্ণপদক পান। এছাড়াও, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের থেকে ‘ডিলিট’ উপাধি পান ১৯৩৬ সালে।
১৮৯০- ইংরেজ অপরাধ কল্পকাহিনি লেখক আগাথা ক্রিস্টি। ডেভনের টর্কের এক ধনাঢ্য উচ্চ-মধ্যবিত্ত পরিবারে জন্ম। তিনি ৬৬টি গোয়েন্দা উপন্যাস ও ১৪টি ছোটগল্প সংকলনসহ মোট ৮০টি বই লেখেন। তার রচিত বইগুলোর মধ্যে গোয়েন্দা এরকুল পোয়ারো ও মিস মার্পলের কাহিনিগুলো অন্যতম। তাকে রহস্য উপন্যাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উদ্ভাবনী লেখকদের একজন হিসেবে গণ্য করা হয়। তার ডাকনাম ‘দ্য কুইন অফ ক্রাইম’। তিনি বিশ্বের দীর্ঘতম সময় ধরে মঞ্চস্থ নাটক দ্য মাউসট্র্যাপ রচনা করেছেন। নাটকটি ১৯৫২ থেকে ২০২০ সাল পর্যন্ত ওয়েস্ট এন্ড থিয়েটারে মঞ্চস্থ হয়েছে। এছাড়া তিনি ম্যারি ওয়েস্টম্যাকট ছদ্মনামে ছয়টি উপন্যাস রচনা করেছেন। সাহিত্যে অবদানের জন্য ১৯৭১ সালে তাকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারের ডেম কমান্ডার খেতাবে ভূষিত করা হয়। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এর তথ্যানুসারে তিনি বিশ্বের সর্বকালের সর্বাধিক বিক্রীত বইয়ের লেখক।
১৯৪৬- একাডেমি পুরস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্য লেখক অলিভার স্টোন।
১৯৮৮- আমেরিকান অভিনেত্রী ও গায়িকা চেলসিয়া কেন।

মৃত্যু
১৯২৬- নোবেল বিজয়ী জার্মান দার্শনিক রুডলফ ক্রিস্টোফ ইউকেন।
১৯৩৮- আমেরিকান লেখক টমাস ওয়লফে।
১৯৭৩- চিলির গায়ক, গীতিকার, কবি ও পরিচালক ভিক্টর হারা।
১৯৮৯- আমেরিকান কবি, লেখক ও সমালোচক রবার্ট পেন ওয়ারেন।
২০০৬- বাংলাদেশি চিত্রশিল্পী ও উদ্যোক্তা নিতুন কুণ্ডু।

দিবস
আন্তর্জাতিক গণতন্ত্র দিবস।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।