আলী যাকের ও এমা স্টোনের জন্ম

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৪২ এএম, ০৬ নভেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৬ নভেম্বর ২০২২, রোববার। ২১ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

আলী যাকের
১৯৪৪ সালের ৬ নভেম্বর তৎকালীন চট্টগ্রাম জেলার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার (বর্তমানে জেলা) রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তিনি একজন বাংলাদেশি অভিনেতা, ব্যবসায়ী ও কলামিস্ট। দেশীয় বিজ্ঞাপনশিল্পের একজন পুরোধা ব্যক্তিত্ব। টেলিভিশন ও মঞ্চ নাটকে সমান জনপ্রিয়। শিল্পকলায় অবদানের জন্য ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। এ ছাড়া তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদক এবং মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেছেন। করোনায় আক্রান্ত হয়ে ২০২০ সালের ২৭ নভেম্বর মারা যান।

এমা স্টোন
একজন মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী। ১৯৮৮ সালের ৬ নভেম্বর স্কটসডেল, অ্যারিজোনায় জন্মগ্রহণ করেন। অভিনয় জীবন শুরু করেন ২০০০ সালে দ্য উইন্ড ইন দ্য উইলোস মঞ্চ নাটকে শিশুশিল্পী হিসেবে। ২০১৫ সালে বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের একজন এমা স্টোন। এ ছাড়াও একাডেমি পুরস্কার, বাফটা পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার এবং তিনবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার লাভ করেন। ২০১৩ সালে ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত ১০০ সেলিব্রেটির তালিকায় স্থান করে নেন। অভিনয়ের পাশাপাশি তিনি অনেক সচেতনামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করেছেন।

ঘটনা
১৮৬০- আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন।
১৯৫২- প্রশান্ত মহাসাগরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম হাইড্রোজেন বোমার বিস্ফোরণ হয়।
১৯৭৫- আবু সাদাত মোহাম্মদ সায়েম, বাংলাদেশের প্রথম প্রধান বিচারপতি ও ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
১৯৮৮- চীনের জুনান প্রদেশে ভূমিকম্পে প্রায় এক হাজার লোকের প্রাণহানি ঘটে।
১৯৯১- ফিলিপাইনে টাইফুনে ৭ হাজার মানুষ মারা যায়।

জন্ম
১৯২৬- ভারতীয় বাংলা চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা হারাধন বন্দ্যোপাধ্যায়।
১৯৩১- বাংলাদেশি অভিনেতা আনোয়ার হোসেন।
১৯৩৪- বাঙালি লেখক অতীন বন্দ্যোপাধ্যায়।

মৃত্যু
১৯৮৫- ভারতীয় অভিনেতা সঞ্জীব কুমার।
২০১০- পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী ব্যারিস্টার সিদ্ধার্থশঙ্কর রায়।
২০২১- বাঙালি সংগীতশিল্পী অরুণ দত্ত।

কেএসকে/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।