আজকের এই দিনে

অমল বোসের প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:২২ এএম, ২৩ জানুয়ারি ২০২৩

বাংলাদেশের চলচ্চিত্র জগতের একজন খ্যাতিমান অভিনেতা। চলচ্চিত্রের পাশাপাশি টেলিভিশন, মঞ্চ, বেতার, বিজ্ঞাপনচিত্রসহ সর্বক্ষেত্রেই দীপ্ত পদচারণা ছিল তার। তার প্রকৃত নাম অমলেন্দু বিশ্বাস। ১৯৪৩ সালে ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় জন্মগ্রহণ করেন। ষাটের দশকের প্রথম থেকেই অভিনয়ের সঙ্গে যুক্ত হন। ১৯৬৬ সালে তিনি প্রথম রাজা সন্ন্যাসী ছবিতে অভিনয় করেন।

পরিচালক ও উপস্থাপক হানিফ সংকেত পরিচালিত জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’র ‘নানা-নাতি’ পর্বে অমল বোসের নানা ও মোহাম্মদ শওকত আলী তালুকদারের নাতি চরিত্রটি বহুল আলোচিত হয়। এছাড়াও বাংলাদেশ টেলিভিশনের সার্বজনীন দুর্গাপূজা উপলক্ষে প্রচারিত বিশেষ নাটিকায় অসুর চরিত্রে অভিনয় করে তিনি ‘জাতীয় মহিষাসুর’ হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছিলেন। দীর্ঘ ৩৮ বছর ঐ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

অভিনয়ের পাশাপাশি একটি চলচ্চিত্র পরিচালনাও করেন অমল বোস। কেন এমন হয় নামের এই ছবিটি তিনি পরিচালনা করেন সত্তরের দশকে। তার অভিনীত উল্লখযোগ্য সিনেমা-রাজা সন্ন্যাসী, নীল আকাশের নিচে, শ্বশুরবাড়ী জিন্দাবাদ, কুসুম কুসুম প্রেম, রং নাম্বার, মহুয়া, সোনালী আকাশ, চন্দন দ্বীপের রাজকন্যা, গুনাই বিবি, রাজলক্ষ্মী শ্রীকান্ত, অবিচার, বিয়ের ফুল, ভালোবাসা কারে কয়, আমি সেই মেয়ে, তোমাকে চাই, তুমি শুধু তুমি, সন্তান যখন শত্রু, হঠাৎ বৃষ্টি ইত্যাদি। ‘আজকের প্রতিবাদ’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১২ সালের ২৩ জানুয়ারি ঢাকার অ্যাপোলো হাসপাতালে মৃত্যুবরণ করেন।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।