আজকের এই দিনে

ভিনসেন্ট ভ্যান গগের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৩৬ এএম, ৩০ মার্চ ২০২৩

ভিনসেন্ট ভ্যান গগ ছিলেন একজন ওলন্দাজ চিত্রশিল্পী। রুক্ষ সৌন্দর্যের এবং আবেগময় সততার প্রকাশ, সপ্রতিভ রঙের ব্যবহারের কারণে তার কাজ বিখ্যাত ছিল। যা বিংশ শতাব্দীর শিল্পকলায় সুদূরপ্রসারি প্রভাব রেখেছিল। তিনি ছোট বয়স থেকেই আঁকাআঁকি শুরু করেন। কিন্তু মধ্য বিশের পরে তিনি চিত্রকর্ম আঁকা শুরু করেন অসংখ্য বিখ্যাত চিত্রকর্ম তার জীবনের শেষ দুই বছরে আঁকা।

১৮৫৩ সালের ১৩ মার্চ নেদারল্যান্ডের বেরাইড শহরের কাছে গ্রুট জুন্ডার্থ নামে একটি ছোট গ্রামের একটি উচ্চ মধ্যবিত্ত পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। জন্মের পর পিতামহের নামে তার নামকরণ হয়। সেই সময়ে পূর্বপুরুষদের নামের নবজাতকের নামকরণের প্রচলন ছিল। তার পুরো নাম ভিনসেন্ট উইলিয়াম ভ্যান গগ। ১৮৬০ সালে তিনি জুন্ডার্থ গ্রামের একটি স্কুলে ভর্তি হন।

১৮৮৬ সালের মার্চে, তিনি প্যারিসে আসেন এবং থিওর সাথে কথা বলেছিলেন মন্টমার্টে লাভল অ্যাপার্টমেন্ট এবং ফার্নানড কর্মনের স্টুডিওতে পড়াশোনা নিয়ে। ২৮ বছর বয়সে ছবি আঁকা শুরু করেন তিনি। প্রতিকৃতি, প্রাকৃতিক দৃশ্য, সূর্যমুখী ফুল, গমের ক্ষেত ইত্যাদি তার আঁকার বিষয়বস্তুর মধ্যে ছিল। মাত্র এক দশকে তিনি ২,১০০টির বেশি চিত্রকর্ম আঁকেন, যার মাঝে ৮৬০টি তৈলচিত্র এবং ১,৩০০ টির বেশি জল রং, অঙ্কন, নকশা এবং চিত্র ছিল।

তার বিখ্যাত চিত্রকর্মগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- দ্য নাইট ক্যাফে, রেড ভাইনইয়ার্ড, দ্য স্টারি নাইট, দ্য পটেটো ইটার্স, ভাস উইথ ফিফটিন সানফ্লাওয়ারস, আইরিসেস, পোর্ট্রেইট অব ড. গ্যাশে, ক্যাফে ট্যারেস অ্যাট নাইট, সেলফ পোর্ট্রেইট উইথ ব্যান্ডেজড ইয়ার, আমন্ড ব্লোজমস, হোয়াইট হাউস ইন নাইট, ওয়াইন্ড বিটেন দ্য ট্রি, দ্য স্টেট লটারি, দ্য পপি ফ্লাওয়ার ইত্যাদি।

কুৎসিত মুখাকৃতির ও জীবনের প্রতি প্রবল হতাশায় ভুগছিলেন ভ্যান গগ। জীবনের বড় অংশে জুড়েই ভ্যান গগ মানসিক অসুস্থতায় ভুগেছিলেন। বিভিন্ন মানসিক হাসপাতালে দিন কাটিয়েছিলেন এই স্বনামধন্য চিত্রকার। পরবর্তীতে জানা যায়- দীর্ঘস্থায়ী বিষণ্ণতা, মানসিক ভ্রান্তি জীবনের পুরাটা সময় লেগে ছিল ভিনসেন্টের পেছনে। আধুনিক সাইকিয়াট্রিস্টদের ধারণা তিনি স্কিৎজোফ্রেনিয়া, সিফিলিস, মৃগী রোগ ছাড়াও বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত ছিলেন। এছাড়াও টাকার অভাবে খাদ্যাভাবের জন্যও বেশ দুর্বল ছিলেন ভ্যান গগ। মূলত মানসিক ও শারীরিক দুভাবেই বেশ অসুস্থ ছিলেন এই চিত্রশিল্পী।

নিজের কান কেটে ফেলেছিলেন তিনি। অনেক ইতিহাসবিদ বলেন, তার বন্ধু পল গাউগুইনের সাথে দ্বন্দ্বে জড়িয়েই রেজর দিয়ে নিজের কান কেটে ফেলেন তিনি। পরবর্তীতে সেটি র্যাপিং পেপারে মুড়িয়ে যৌনপল্লির এক মহিলার কাছে তা পাঠিয়ে দেন, যে মহিলার নিকট ভ্যান গগ ও পল গাউগুইন দুজনেরই যাতায়াত ছিল। কানে ব্যান্ডেজ করা অবস্থায় অনেক প্রতিকৃত একেছিলেন ভ্যান গগ।

১৮৯০ সালের ২৭ জুলাই রিভলভার দিয়ে নিজের বুকেই গুলি করেন তিনি। তখন তিনি একটি গম ক্ষেতে বসে ছবি আঁকছিলেন। এরপর অনেক কষ্টে হেঁটে বাড়ি ফিরে আসেন। সেখানে তাকে দুজন ডাক্তার দেখভাল শুরু করেন, কিন্তু দুদিন পর ২৯ জুলাই তিনি পরপারে পাড়ি জমান।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।