আজকের এই দিনে

বুদ্ধদেব দাশগুপ্তর প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:২৬ এএম, ১০ জুন ২০২৩

বুদ্ধদেব দাশগুপ্ত ছিলেন একজন ভারতীয় কবি এবং বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা। তার নির্মিত চলচ্চিত্রগুলোতেও কবিতার ছোঁয়া বিদ্যমান ছিল। ১৯৪৪ সালের ১১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের দক্ষিণ পুরুলিয়ার নিকটবর্তী আনারাতে একটি বৈদিক পরিবারে জন্মগ্রহণ করেন।

বারো বছর বয়সে হাওড়া দিনাবন্ধু স্কুলে পড়াশোনা করার জন্য কলকাতায় আসেন। স্কটিশ চার্চ কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি অধ্যয়ন করেন। অর্থনীতির অধ্যাপক হিসেবে তার কর্মজীবন শুরু করেন। ১৯৭৬ সালে যখন তিনি এই ফাঁক থেকে বিচ্ছিন্ন হয়েছিলেন তখন তিনি অর্থনৈতিক তত্ত্ব ও সামাজিক-রাজনৈতিক বাস্তবতার মধ্য দিয়ে উপলব্ধি করেছিলেন, যা তিনি চলচ্চিত্র নির্মাণের জন্য গ্রহণ করেছিলেন।

এদিকে কলকাতা ফিল্ম সোসাইটির সঙ্গে তার সদস্যপদ, যেখানে তিনি প্রথম তার চাচার সঙ্গে সিনিয়র হাই স্কুলে থাকা অবস্থায় যাচ্ছিলেন,তা তাকে চার্লি চ্যাপলিন, ইঙ্গমার বার্গম্যান, আকিরা কুরোসাওয়া, ভিত্তরিও দে সিকা, রবার্টো রোসেলিনি এবং মাইকেল এনজেলো আন্তোনিওনির মত পরিচালকের কাজের সঙ্গে পরিচয় করিয়েছিল। যা পরবর্তীতে তাকে অভিব্যক্তির একটি পদ্ধতি হিসেবে ফিল্ম তৈরি করতে অনুপ্রাণিত করে।

১৯৬৮ সালে ১০ মিনিটের একটি ডকুমেন্টারি দ্য় কন্তিনেন্ত অব লাভ দিয়ে চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। অবশেষে তিনি ১৯৭৮ সালে তার প্রথম সম্পূর্ণ দৈর্ঘ্যের ফিচার ফিল্ম, দোরাতওয়া (দূরত্ব) তৈরি করেন। তার চলচ্চিত্রের কর্মজীবনে প্রাথমিক পর্যায়ে, দাশগুপ্ত সত্যজিৎ রায়ের বাস্তবসম্মত চলচ্চিত্রগুলোর দ্বারা অনুপ্রাণিত চলচ্চিত্রগুলো তৈরি করেছিলেন এবং পরবর্তীতে অন্যান্য রূপে অনুপ্রাণিত হয়েছিলেন।

তার উল্লেখযোগ্য সিনেমা হলো-বাঘ বাহাদুর, তাহাদের কথা, চারাচার, উত্তরা, লাল দরজা, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ, দৌরাতওয়া, সময়ের কাছে, দুরত্ব, নিম অন্নপূর্ণা, গৃহযুদ্ধ, অন্ধ গলি, ফেরা, মুক্তি, পত্রলেখা, জানালা, আনোয়ার কা আজিব কিসসা, টোপ ইত্যাদি

তথ্যচিত্র ও টিভিকর্ম-দ্য় কন্তিনেন্ত অব লাভ, ধোলার রাজা খিরোড নত্ত, ফিশারম্যান অব সুন্দরবন, সারাচন্দ্র, রিদম অব ষ্টিল, ইন্ডিয়ান সায়েন্স মার্চে, অ্যাহেড, বিজ্ঞান ও তার আবিষ্কার, গ্লাস স্টোরি, ভারত অন দ্য মুভ, সিরামিকস, আরণ্যক, কনটেম্পোরারি ইন্ডিয়ান স্কাল্পচার, হিস্ট্রি অব ইন্ডিয়ান জুট।

বুদ্ধদেব দাশগুপ্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল, বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যাল, এশিয়া প্যাসিফিক চলচ্চিত্র উৎসব, কার্লোভি ভারি ফিল্ম ফেস্টিভ্যাল, দামাস্কাস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ব্যাংকক আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল, সেরা এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড পেয়েছেন। ২০২১ সালের ১০ জুন কলকাতায় তিনি মৃত্যুবরণ করেন।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।