তীব্র গরমে পোষাপ্রাণীর যত্ন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বাকৃবি, ময়মনসিংহ
প্রকাশিত: ০১:২৩ পিএম, ২৩ মে ২০২৪

তীব্র তাপপ্রবাহে মানুষ এবং গবাদিপশুর যেমন ভোগান্তি হচ্ছে, ঠিক তেমনই ভোগান্তির শিকার হচ্ছে পোষাপ্রাণীও। এই তীব্র গরমে তাদের স্বাস্থ্যের ওপর নজর রাখতে হয় পোষাপ্রাণীর মালিকদেরই। তীব্র গরমে আপনাদের অতি প্রিয় আদরের পোষাপ্রাণীর কীভাবে যত্ন নেবেন, সে ব্যাপারে পরামর্শ দিয়েছেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার রেবিস অ্যাকশন সেন্টার অব এক্সিলেন্সের সদস্য এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের পঞ্চম বর্ষের ছাত্র বেনি আমীন।

যা করা যাবে
১. হালকা, সহজপাচ্য খাবার দিতে হবে, যাতে পর্যাপ্ত পরিমাণে পানি ও ইলেক্ট্রোলাইট থাকে। ভেজা খাবার, ফল ও শাক-সবজি দিতে পারেন।

২. নিয়মিত গোসল করাতে হবে। গোসলের সময় অবশ্যই স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে।

৩. গোসলের পর ভালো করে শুকিয়ে নিতে হবে প্রাণীকে। লম্বা লোম থাকলে ছোট করে কেটে দেওয়া ভালো।

৪. সব সময় আলো-বাতাস চলাচল করে এমন ঘরে বা স্থানে পোষাপ্রাণীকে রাখতে হবে। চাইলে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষেও পোষাপ্রাণীকে রাখা যেতে পারে।

আরও পড়ুন

৫. পোষাপ্রাণীর বিছানা নরম ও আরামদায়ক রাখতে হবে।

৬. ভোরে অথবা সন্ধ্যায় আপনার পোষ্যকে বাইরে বের করা উচিত এই গরমকালে। বাইরে বের হওয়ার আগে পোষাপ্রাণীর শরীরে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

৭. প্রচুর পরিমাণে ঠান্ডা পানি সরবরাহ করতে হবে। বাইরে বের হলে পানির বোতল সঙ্গে রাখতে হবে। ডিহাইড্রেশনের লক্ষণ যেমন- অলসতা, লালার ঘনত্ব বৃদ্ধি, মল-মূত্রে সমস্যা দেখা দিলে দ্রুত পশুচিকিৎসকের পরামর্শ নিতে হবে।

যা করা যাবে না
১. রাস্তার খাবার অর্থাৎ জাঙ্কফুড দেওয়া যাবে না।

২. অতিরিক্ত খাওয়ানো থেকে বিরত রাখতে হবে। বমি, ডায়রিয়া, জ্বরের মতো লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রয়োজনে পশুচিকিৎসকের সঙ্গে পরামর্শ করে ওষুধ দিতে হবে।

৩. সরাসরি রোদের আলো থেকে পোষাপ্রাণীকে দূরে রাখতে হবে। বাসস্থান এমন স্থানে করা যাবে না, যেখানে সরাসরি রোদের আলো এসে পড়বে।

৪. গাড়িতে পোষাপ্রাণীকে কখনোই একা আবদ্ধ রাখা যাবে না।

৫. বেশিক্ষণ ঘরের বাইরে রাখা যাবে না।

৬. পশুচিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো মেডিসিন খাওয়ানো থেকে বিরত থাকতে হবে।

৭. পোষাপ্রাণীকে এসময় অতিরিক্ত খেলাধুলা করানো থেকে বিরত রাখতে হবে।

আরও পড়ুন

আসিফ ইকবাল/কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।