কাগজের প্লেন উড়িয়ে বিশ্বরেকর্ড

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:৪৪ পিএম, ১০ জুন ২০২২

ছোটবেলায় কাজের প্লেন, নৌকা বানিয়ে খেলেছেন নিশ্চয়ই। সেই স্মৃতি এখনো গেঁথে আছে মনে। তবে এবার সেই কাগরের প্লেন উড়িয়ে বিশ্বরেকর্ড করলেন দক্ষিণ কোরিয়ায় তিন যুবক। তাদের একটি কাগজের প্লেন ২৫০ ফুটের বেশি দূরত্ব অতিক্রম করে নতুন বিশ্বরেকর্ড গড়েছে।

কাগজের প্লেনটি বানানোর সঙ্গে যুক্ত ছিলেন মালয়েশিয়ার চে ইয়ে জিয়ান এবং দক্ষিণ কোরিয়ার শিন মো জোওন ও কিম ইউন তায়ে। চে ইয়ে জিয়ান প্লেনটির নকশা করেছেন। শিন মো জোওন কাগজ ভাঁজ করে সেটি বানিয়েছেন। আর কিম ইউন তায়ে প্লেনটি উড়িয়েছেন।

চে ইয়ে জিয়ানের সঙ্গে অনলাইনে পরিচয় হয় অন্য দুজনের সঙ্গে। সেখানেই ঘনিষ্ঠতা হয় তিনজনের। নতুন বিশ্বরেকর্ড গড়তে তারা অনলাইনে অনেক আগে থেকেই পরিকল্পনা করছিলেন। সে অনুযায়ী প্রস্তুতি নেন। উড়োজাহাজের নকশা করা, কাগজ সংগ্রহ, তা ভাঁজ করে উড়োজাহাজ বানানো এসব চলে দুই দেশে। অবশেষে গিনেস কর্তৃপক্ষের উপস্থিতিতে কিম ইউন তায়ে উড়োজাহাজটি ওড়ান। তখন তার সঙ্গে শিন মো জোওন ছিলেন।

jagonews24

দক্ষিণ কোরিয়ার একটি স্টেডিয়ামে পরপর আটবার কাগজের উড়োজাহাজটি ওড়ান কিম ইউন তায়ে। এর মধ্যে একবার তার ওড়ানো উড়োজাহাজটি ২৫২ ফুট ৭ ইঞ্চি দূরত্ব অতিক্রম করে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, এর আগে কাগজের তৈরি কোনো উড়োজাহাজ এতটা দূরত্ব অতিক্রম করেনি।

এর আগে ২০১২ সালে কাগজের তৈরি উড়োজাহাজ সবচেয়ে বেশি দূর পর্যন্ত পাঠিয়ে রেকর্ড গড়েছিলেন জো আইয়ুব ও জন এম কলিন্স। কলিন্সের নকশা করা ও আইয়ুবের ওড়ানো উড়োজাহাজ ২২৬ ফুট ১০ ইঞ্চি দূরত্ব অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়েছিল। সে তুলনায় নতুন রেকর্ড গড়তে দক্ষিণ কোরিয়ায় কাগজের উড়োজাহাজটি ২৬ ফুটের বেশি দূরত্ব পেরিয়েছে।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]