নামমাত্র মূল্যে সেবা দিচ্ছে সান হেলথ কেয়ার হাসপাতাল

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ)
প্রকাশিত: ০৮:০২ পিএম, ১৫ অক্টোবর ২০২১

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করছে সান হেলথ কেয়ার ফাউন্ডেশন হাসপাতাল। বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে নামমাত্র মূল্যে এ হাসপাতালে সেবা নিতে পারছেন তারা। বিশেষ করে প্রসূতিদের সেবায় প্রশংসা কুড়াচ্ছে হাসপাতালটি।

শায়েস্তাগঞ্জের শিল্পাঞ্চল খ্যাত অলিপুরে প্রাণ-আরএফএল গ্রুপের উদ্যোগে ২০১৮ সালে স্থাপিত হয় সান হেলথ কেয়ার ফাউন্ডেশন হাসপাতাল। এতে আছে অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ২০টি শয্যা। ওয়ার্ডের পাশাপাশি আছে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনও। স্বল্প মূল্যে নেওয়া যায় কেবিন সুবিধা।

এ হাসপাতালে পরিবার পরিকল্পনা সেবা, প্রজনন স্বাস্থ্যসেবা, কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবা, পুষ্টিসেবা, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ, সাধারণ রোগের চিকিৎসা সেবা, স্বাস্থ্য শিক্ষা, রোগ নিরূপণ ও অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যায়। এছাড়া স্বল্পমূল্যে পরীক্ষা-নিরীক্ষারও সুবিধা আছে এখানে। সব রোগের বিশেষজ্ঞ চিকিৎসকরাই এখানে রোগী দেখেন। ৫০ থেকে ১০০ টাকায় চিকিৎসা সেবা মেলে হাসপাতালটিতে।

jagonews24

সংশ্লিষ্টরা জানান, সান হেলথ কেয়ার ফাউন্ডেশন হাসপাতালে এক হাজার টাকায় থাকার ব্যবস্থাসহ নরমাল ডেলিভারি (স্বাভাবিকভাবে সন্তান প্রসব) সেবা আছে। অস্ত্রোপচার (সিজার) ও এর মানসম্মত ওষুধ এবং থাকার ব্যবস্থাও আছে স্বল্প মূল্যে। অসহায় রোগীদের বিশেষ বিবেচনায় বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়ে থাকে এখানে। রোগ পরীক্ষা নির্ণয়ে ব্যবহার করা হয় অত্যাধুনিক মেশিন। আছে সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স সেবাও।

সান হেলথ কেয়ার ফাউন্ডেশন হাসপাতালে চিকিৎসা নিতে আসা ইসমাইল রহমান বলছিলেন, এখানে খুব ভালো চিকিৎসা দেওয়া হয়। ঢাকার বড় বড় হাসপাতালে যেমন সেবা দেওয়া হয়, তার কোনো অংশেই কম মেলে না এখানে। এখানে আমার এক ছেলে সন্তানের জন্ম হয়েছে। তাও আবার নরমাল ডেলিভারিতে। সন্তান ও মা দুজনই সুস্থ আছে। কম খরচে খুব ভালো চিকিৎসা দেওয়া হয়। এখানে খুব যত্নসহকারে রোগীর সেবা দেন সংশ্লিষ্টরা।

jagonews24

আরেক রোগী সাদিয়া বিনতে রিয়া বলেন, আমার দাঁতের সমস্যা নিয়ে অনেক দিন যাবত ভুগছিলাম। অনেক চিকিৎসক দেখিয়েছি। কোনো ফল পাইনি। অবশেষে সান হেলথ কেয়ার হাসপাতালে এসে বিশেষজ্ঞ ডাক্তার দেখাই। স্বল্প খরচে এখানে ডাক্তার দেখিয়ে এখন আমি সুস্থ।

এ ব্যাপারে সান হেলথ কেয়ার ফাউন্ডেশন হাসপাতালের উপ-সহকারী ব্যবস্থাপক (অ্যাডমিন ও মার্কেটিং) মো. আল মারুফ জাগো নিউজকে বলেন, এ হাসপাতাল মূলত দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পরিচালিত হচ্ছে। এখানে ২৪ ঘণ্টা চিকিৎসকের মাধ্যমে সেবা নিশ্চিত করা হচ্ছে।

সান হেলথ কেয়ার ফাউন্ডেশন হাসপাতালের ইনচার্জ ডা. মো. সায়েম আহমেদ জাগো নিউজকে বলেন, স্বল্পমূল্যে আমরা ওষুধ, চিকিৎসা, অ্যাম্বুলেন্স সেবা দিয়ে থাকি এবং বিভিন্ন প্যাথলজিক্যাল টেস্ট করে থাকি। নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) খুব দ্রুত স্থাপন করা হবে।

jagonews24

তিনি আরও বলেন, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী এ হাসপাতালকে সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলছেন। তিনি আইসিইউর পাশাপাশি ২০ শয্যা থেকে ৫০ শয্যা করার লক্ষ্যে এরই মধ্যে আরও জমি কিনেছেন। আশা করছি এ এলাকার মানুষকে উন্নত চিকিৎসার জন্য আর ঢাকা-সিলেট যেতে হবে না।

সায়েম আহমেদ বলেন, আমরা প্রসূতিদের আগে স্বাভাবিকভাবে সন্তান জন্মদানের (নরমাল ডেলিভারি) শতভাগ চেষ্টা করি। আমাদের গত বছরের পরিসংখ্যানে দেখা গেছে, এখানে প্রসূতিদের অস্ত্রোপচারের চেয়ে নরমাল ডেলিভারি বেশি হয়েছে।

কামরুজ্জামান আল রিয়াদ/এসজে/এইচএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]