কিশোর-কিশোরীর স্বাস্থ্যসেবা পেতে সহায়তা করবে অ্যাপ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ১৭ জানুয়ারি ২০২৩
ফাইল ছবি

কিশোর-কিশোরীদের শারীরিক-মানসিক স্বাস্থ্যসেবা সহজ করতে মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট এনেছে সরকার। ইউনিসেফ এবং সুইডিশ দূতাবাসের সহায়তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ উদ্যোগ নেয়।

‘কৈশোরকালীন স্বাস্থ্য’ এই ওয়েবসাইটের লক্ষ্য কিশোর-কিশোরীদের জন্য শারীরিক-মানসিক স্বাস্থ্যবিষয়ক তথ্য ও সেবা সহজ করা।

এই ওয়েবসাইটে কিশোর-কিশোরীর স্বাস্থ্য ও যৌন, প্রজনন স্বাস্থ্য, অধিকার, পুষ্টি, সহিংসতা এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্য সংক্রান্ত শিক্ষামূলক এবং জেন্ডারভিত্তিক নির্দেশিকাসহ আরও অনেক তথ্য পাবে।

আরও পড়ুন: যৌনশিক্ষার অভাবে রোগব্যাধি বাসা বাঁধছে তরুণদের শরীরে 

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কিশোর-কিশোরীরা পরিবর্তনের দূত হতে পারে। তাদের ক্ষমতায়নে এবং বয়সভিত্তিক চাহিদাগুলো পূরণের জন্য সবকিছু আমাদের করতে হবে। এই প্ল্যাটফর্ম হচ্ছে বাংলাদেশে কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা শক্তিশালী করতে সরকারের প্রতিশ্রুতির বাস্তবায়নের প্রতিফলন।

আরও পড়ুন: মানসিক চাপে ভুগছে ৬১.৫ শতাংশ শহুরে কিশোর-কিশোরী

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট বলেন, বয়োসন্ধিকাল হলো একটি রূপান্তরের সময়, যখন কিশোর-কিশোরীরা বিস্তৃত পরিসরে পৃথিবীর মুখোমুখি হয়, মুখোমুখি হয় নতুন চ্যালেঞ্জের। এই অ্যাপটি তাদের স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে, যেসব তথ্য তারা বাবা-মা, বন্ধু এমনকি স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছে জিজ্ঞেস করতে লজ্জা পেয়ে থাকে।

আরও পড়ুন: প্রজনন স্বাস্থ্য নিয়ে কেন সামাজিক জড়তা?

ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেন, এই প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশের লাখ লাখ ছেলেমেয়ের জীবন উন্নত করার সম্ভাবনা রয়েছে। আমরা এই উদ্যোগের অংশ হতে পেরে আনন্দিত।

আইএইচআর/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।