উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল


প্রকাশিত: ০৪:১০ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

কিম জং উনের নেতৃত্বে যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া তা সফল হয়েছে বলে দাবি করছে দেশটি। রোববার এই পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। খবর বিবিসির।

এর আগে দক্ষিণ কোরিয়ার সরকারি বার্তা সংস্থা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানায়। উত্তর কোরিয়া কোন ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে তা জানানো হয়নি। কোরিয়ান স্টেট নিউজ এজেন্সি জানিয়েছে, মাঝারি থেকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে।

এই ঘটনাকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একটি সশস্ত্র প্ররোচনা বলে উল্লেখ করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে বিভিন্ন দেশ ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে দ্রুত একটি জরুরি সভা আয়োজনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়া।

পিয়ংইয়ং গত বছরগুলোতে বেশ কয়েকবার পরমাণু পরীক্ষা চালিয়েছে। আর এবারের পরীক্ষা এমন সময় হলো যখন যুক্তরাষ্ট্রে সফররত জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করছেন।

এ বৈঠকে তারা বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু হুমকিই তাদের কাছে অগ্রাধিকার পাবে। ট্রাম্প দায়িত্ব গ্রহণের পর উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা এটি।

উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র ও পরমাণু পরীক্ষা এবং আক্রমণাত্মক বিবৃতি ওই অঞ্চল জুড়ে উত্তেজনা তৈরি করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাট্টিস গত সপ্তাহেই দক্ষিণ কোরিয়া সফর করেছেন। সফরকালে তিনি বলেছেন, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করলে তার সমুচিত জবাব দেয়া হবে।

টিটিএন/এমএস