নতুন নির্বাচন চান মেরকেল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ২১ নভেম্বর ২০১৭
নতুন নির্বাচন চান মেরকেল

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন তিনি সংখ্যালঘু সরকার গঠনের চেয়ে নতুন নির্বাচনকেই বেছে নিতে চান। দেশটিতে জোট সরকার গঠনের ব্যাপারে যে আলোচনা চলছিল তা ভেস্তে গেছে।

বিবিসির এক খবরে বলা হয়েছে, চ্যান্সেলর হিসেবে এক যুগের বেশি সময়ের মধ্যেই এবারই সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন মেরকেল। ফলে তীব্র রাজনৈতিক সংকটের মুখে পড়েছে জার্মানি।

জোট সরকার গঠনের আলোচনা ভেস্তে গেলেও নিজের পদ থেকে সরে দাঁড়ানোর কোনো কারণই দেখছেন না মেরকেল। তার দল সিডিইউ-সিএসইউ জোট ও গ্রিন পার্টির সঙ্গে গত চার সপ্তাহ ধরে আলোচনা করেছে এফডিপি। কিন্তু রোববার সন্ধ্যায় নতুন জোট সরকার গঠনের আলোচনা থেকে সরে যায় এফডিপি লিবারেল পার্টি।

জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমেইয়ের দলগুলোকে তাদের মনোভাব পুনর্বিবেচনা করতে এবং জার্মানির কল্যানের জন্য তাদের আপোষের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের আহ্বান জানিয়েছেন। সাম্প্রতিক সময়ের চলমান পরিস্থিতিকে তিনি জার্মানির জন্য নজিরবিহীন সংকট বলে উল্লেখ করেছেন।

তিনি প্রচারমাধ্যম এআরডি থেকে এক ঘোষণায় বলেন, আমাদের যে কারো ভাবনা-চিন্তার চেয়ে একটি সরকার গঠন অনেক কঠিন বলে প্রমাণিত হচ্ছে।

এছাড়া জেডডিএফে দেয়া আরো এক সাক্ষাতকারে তিনি বলেন, জার্মানিতে স্থিতিশীলতা এবং একটি সরকার প্রয়োজন যেখানে যেকোনো সিদ্ধান্তের জন্যই সংখ্যাগরিষ্ঠতার ওপর নির্ভর করতে হবে না।

টিটিএন/আইআই