ফিলিস্তিনের ধনকুবের সৌদিতে আটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৭ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭

ফিলিস্তিনের এক ধনকুবের ব্যবসায়ীকে আটক করেছে সৌদি আরব। রিয়াদে ব্যবসায়ীক এক সফরে সাবিহ আল মাসরি নামের ওই ধনকুবের ব্যসায়ী আটক হন। সংবাদমাধ্যমে আটকের বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। খবর রয়টার্স।

রাই আল ইয়োমের এক খবরে জানানো হয়েছে, দুর্নীতি সংক্রান্ত তথ্য সম্পর্কে জিজ্ঞাসাবাদের জন্য জারা ইনভেস্টমেন্ট হোল্ডিংয়ের প্রতিষ্ঠাতা এবং আরব ব্যাংকের চেয়ারম্যান ৮০ বছর বয়সী ওই ব্যবসায়ীকে গত সপ্তাহে আটক করা হয়।

শনিবার আরব নিউজের এক খবরে বলা হয়েছে, মাসরির বিরুদ্ধে আনুষ্ঠানিক কোনো অভিযোগ গঠন করা হয়নি। মাসরির সৌদি এবং জর্ডানের নাগরিকত্ব রয়েছে।

মাসরি জর্ডানের একজন নামকরা ব্যবসায়ী। তিনি ফিলিস্তিনের সবচেয়ে ধনী ব্যবসায়ী মুনিব আল মাসরির চাচাতো ভাই। আরব ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, ফিলিস্তিনি সিকিউরিটি এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতাও মাসরি। তিনি মধ্যপ্রাচ্য ছাড়াও বিভিন্ন দেশে বিনিয়োগকারী এবং অর্থনৈতিক প্রতিষ্ঠান পরিচালনা করছেন।

মাসরির আটকের খবর জর্ডানেও বেশ প্রভাব ফেলেছে। কারণ সেখানেও তার কোটি কোটি টাকার ব্যবসা রয়েছে যেখানে হাজার হাজার মানুুষ কর্মরত রয়েছেন।

জর্ডানে ফিরে মঙ্গলবার বন্ধু-বান্ধব এবং ব্যবসায়ীদের সঙ্গে একটি নৈশভোজের পরিকল্পনা ছিল মাসরির। কিন্তু আটক হওয়ার কারণে তাকে সেই পরিকল্পনা বাতিল করতে হয়েছে।

গত নভেম্বরে দেশজুড়ে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করে সৌদি আরব। রাজ পরিবারের বেশ কয়েকজন সদস্য, প্রিন্স, ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ধনকুবের ব্যবসায়ীও ওই অভিযানে আটক হয়েছেন।

আটক হওয়াদের মধ্যে ১১ প্রিন্স, চার মন্ত্রী এবং বেশ কয়েকজন সাবেক মন্ত্রীও রয়েছেন। তাদেরকে রিয়াদের একটি অভিজাত হোটেলে রাখা হয়েছে। বেশ কয়েকজনের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :