জেরুজালেম ঘোষণা : জাকার্তায় ৮০ হাজার মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৮ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭
জেরুজালেম ঘোষণা : জাকার্তায় ৮০ হাজার মানুষের বিক্ষোভ

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার প্রতিবাদে সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে ইন্দোনেশিয়ায়। রোববার দেশটির রাজধানী জাকার্তায় ৮০ হাজারের বেশি মানুষ ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে বিক্ষোভে অংশ নেন। এসময় তারা ইন্দোনেশিয়ায় মার্কিন পণ্য বর্জনের আহ্বান জানান।

সাদা পোষাক পরিহিত প্রতিবাদকারীদের হাতে ‘ফিলিস্তিনের জন্য ইন্দোনেশীয় ঐক্য’ শিরোনামে ব্যানার দেখা যায়। সর্ববৃহৎ মুসলিম এই দেশটিতে দশম দিনের মতো অনুষ্ঠিত প্রতিবাদে ৮০ হাজারের বেশি মানুষ অংশ নেয়। জাকার্তা শীর্ষ মুসলিম নেতারা ট্রাম্পের জেরুজালেম ঘোষণার প্রতিবাদে এ বিক্ষোভের ডাক দেন।

jakarta-2

মার্কিন প্রেসিডেন্ট জেরুজালেম ঘোষণা বাতিল না করা পর্যন্ত ইন্দোনেশিয়ায় যুক্তরাষ্ট্রের পণ্য-সামগ্রী বর্জনের আহ্বান জানান ইন্দোনেশিয়া উলামা কাউন্সিলের নেতা আনোয়ার আব্বাস।

তিনি বলেন, ‘তাদের পণ্যের ওপর নির্ভর করবেন না।’ এসময় ইন্দোনেশিয়া ও ফিলিস্তিনের পতাকা হাতে বিক্ষোভে অংশ নেয়া নারী, শিশুসহ সকলেই ‘বর্জন, বর্জন’ বলে স্লোগান দেন।

jakarta-3

জাকার্তা পুলিশের মুখপাত্র আর্গো ইউওনো বলেন, জাকার্তার জাতীয় স্মৃতিসৌধ পার্ক থেকে মার্কিন দূতাবাস পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকায় শান্তিপূর্ণ বিক্ষোভ করেছে প্রতিবাদকারীরা। তবে স্থানীয় কিছু গণমাধ্যম বলছে, পুলিশের দেয়া তথ্যের চেয়ে প্রতিবাদকারীদের সংখ্যা দ্বিগুণ।

বিক্ষোভের নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনীর প্রায় ২০ হাজার সদস্য মোতায়েন করা হয়। বিক্ষোভে ধর্মীয় নেতারা একটি আবেদন পড়েন। এতে বলা হয়, ট্রাম্প শিগগিরই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর যে স্বীকৃতি দিয়েছেন তা বাতিল করবেন। তারা বলেন, এটি আন্তর্জাতিক ন্যায়বিচারকে আঘাত, ফিলিস্তিনিদের মানবিক অধিকার লঙ্ঘন ও শান্তি প্রক্রিয়াকে অপমানিত করেছে।

সূত্র : এপি।

এসআইএস/পিআর