নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ভেটো : আরব দেশগুলোর নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৫ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭
নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ভেটো : আরব দেশগুলোর নিন্দা

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং একই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তার পরিষদের একটি খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে আরব দেশগুলো। খবর আনাদোলু নিউজ এজেন্সি।

আগে থেকেই এ বিষয়টি নিশ্চিত ছিল যে এই খসড়া প্রস্তাবে সমর্থন দেবে না ট্রাম্প প্রশাসন। সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ওই প্রস্তাবের পক্ষে ভোট হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেয়ার দু’সপ্তাহের ব্যবধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব উপস্থাপন করে মিসর। ইতোমধ্যেই তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে যুক্তরাষ্ট্র অথচ বিভিন্ন দেশের দূতাবাস তেল আবিবেই অবস্থিত।

নিরাপত্তা পরিষদে মিসরের উপস্থাপিত ওই খসড়া প্রস্তাবে নিরাপত্তা পরিষদের ১৪টি সদস্য দেশ সমর্থন জানিয়ে ভোট দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ায় এই খসড়া প্রস্তাব বাতিল হয়েছে।

ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সির এক খবরে জানানো হয়েছে, নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ভেটো প্রদানের নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদেইনা। তিনি এই ঘটনাকে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য অপমানজনক এবং ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের দখলদারিত্ব এবং আগ্রাসনকে অনুেমোদন দেয়া হয়েছে বলে উল্লেখ করেছেন।

আবু রুদেইনা জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র আরও বিচ্ছিন্ন হয়ে যাবে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিরক্তির কারণ হয়ে উঠেছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস একটি লিখিত বিবৃতিতে জানিয়েছে, জেরুজালেম সব সময়ই ফিলিস্তিনের রাজধানী থাকবে। ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র এই সত্য কখনই পরিবর্তন করতে পারবে না।

এক বিবৃতিতে সংগঠনটির তরফ থেকে আন্তর্জাতিক সম্প্রদায় এবং আরব ও ইসলামিক দেশগুলোকে জেরুজালেমের স্থিতিশীলতা বজায় রাখতে এবং ইসরায়েল যেন জেরুজালেমের দখল নিতে না পারে সে জন্য এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের এমন কার্যক্রম সম্পর্কে একটি লিখিত বিবৃতিতে দুঃখ প্রকাশ করেছেন মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ আবু জেইদ। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের বিবেককে নাড়া দিয়েছে এমন গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্তে মিসর শোকাহত একই সঙ্গে তারা প্রকাশ্যে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করে।

পরিস্থিতি মূল্যায়নে এবং জেরুজালেমের অবস্থানকে সুরক্ষিত করতে পরবর্তী পদক্ষেপ গ্রহণের বিষয়ে আলোচনা করতে জাতিসংঘের সদস্য আরব দেশগুলো একত্র হবে বলেও উল্লেখ করেছেন জেইদ।

কুয়েত এবং কাতারের তরফ থেকেও যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে নিন্দা জানানো হয়েছে। খসড়া প্রস্তাবনা উপস্থাপন করায় মিসরকে ধন্যবাদ জানিয়েছে কুয়েত।

টিটিএন/জেআইএম