জেরুজালেম ইস্যুতে খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৭ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭
জেরুজালেম ইস্যুতে খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং একই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তার পরিষদের একটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। আগে থেকেই এ বিষয়টি নিশ্চিত ছিল যে এই খসড়া প্রস্তাবে সমর্থন দেবে না ট্রাম্প প্রশাসন। সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ওই প্রস্তাবের পক্ষে ভোট হয়। খবর আল জাজিরা।

নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোসহ ১৪টি সদস্য রাষ্ট্র এই খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। নিরাপত্তা পরিষদে ওই খসড়া প্রস্তাবটি উপস্থাপন করেছিল মিসর।

যুক্তরাষ্ট্র ছাড়া নিরাপত্তা পরিষদের বাকি চার স্থায়ী সদস্য রাষ্ট্র রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। কিন্তু স্থায়ী সদস্য হওয়ায় যুক্তরাষ্ট্রের একার ভেটোতেই ওই প্রস্তাব নাকচ হয়ে গেছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি বলেন, কিছু মানুষের জন্য হয়তো এটা খুব যন্ত্রণার যে, যুক্তরাষ্ট্র সাহসী ও সততার সঙ্গে একটি বাস্তবতাকে স্বীকৃতি দিয়েছে।

তিনি বলেন, জেরুজালেম কয়েক হাজার বছর ধরেই রাজনৈতিক, সাংস্কৃতিক এবং ধর্মীয়ভাবে ইহুদীদের জন্মভূমি। তাদের আর কোনো রাজধানী নেই।

এই খসড়া প্রস্তাবণাকে অপমানজনক উল্লেখ করে তিনি বলেন যুক্তরাষ্ট্র এটা কখনই ভুলবে না। তিনি বলেন, কোথায় কখন আমরা দূতাবাস প্রতিষ্ঠা করব তার ক্ষমতা একমাত্র যুক্তরাষ্ট্রের।

এদিকে, জাতিসংঘে ফিলিস্তিনের দূত রিয়াদ মানসুর বলেন, এটা খুবই অপ্রত্যাশিত কারণ আমরা সবাই যখন যুক্তরাষ্ট্রের কাছ থেকে শান্তিপূর্ণ একটি পরিকল্পনা প্রত্যাশা করছি সে সময়ই তারা শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত ইসরায়েলকে ফিলিস্তিনি জনগণের ওপর অপরাধ করতে এবং দখলদারি মনোভাব অব্যাহত রাখতে আরও বেশি উৎসাহিত করবে।

টিটিএন/জেআইএম