কাতালোনিয়ার আঞ্চলিক নির্বাচনে স্বাধীনতাপন্থীদের সংখ্যাগরিষ্ঠতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৪ এএম, ২২ ডিসেম্বর ২০১৭
কাতালোনিয়ার আঞ্চলিক নির্বাচনে স্বাধীনতাপন্থীদের সংখ্যাগরিষ্ঠতা

গত ১ অক্টোবর কাতালোনিয়ার গণভোটকে অবৈধ ঘোষণা করেছিল স্পেনের আদালত। এবার স্পেন সরকারের ডাকা আঞ্চলিক নির্বাচনে ভোট দিয়েছেন কাতালোনিয়ার জনগণ। এ নির্বাচনেও স্পেন থেকে আলাদা হতে ভোট দিয়েছেন তারা। খবর বিবিসি।

কাতালোনিয়ার আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে প্রাদেশিক প্রেসিডেন্ট কার্লেস পুজেমনকে বরখাস্ত করা হয়। তখনই স্পেনের প্রধানমন্ত্রী নতুন আঞ্চলিক সরকার নির্বাচনের ঘোষণা দেন। এক ঘোষণায় ২১ ডিসেম্বর ভোটের তারিখ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়।

বৃহস্পতিবার সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। প্রায় ৫৫ লাখ মানুষ ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন। লাইনে দাঁড়ানো অনেকের হাতেই ছিল হলুদ রঙের ফিতা যা স্বাধীনতাকামীদের প্রতীক। ভিড় দেখে ভোট সমীক্ষকরা বলছেন, ভোটের হার সন্তোষজনক।

spain

অক্টোবর থেকেই স্বাধীনতার জন্য লড়াই করছে কাতালোনিয়ার জনগন। তবে নতুন আঞ্চলিক স্বাধীনতাপন্থী দলগুলোই এগিয়ে রয়েছে। পার্লামেন্টের বেশির ভাগ আসনেই তারা জয়ী হয়েছে।

অন্যদিকে, সিটিজেন পার্টি যারা কাতালোনিয়াকে আধা-স্বায়ত্তশাসিত হিসেবে দেখতে চায় তারাও বেশ এগিয়ে আছে। নির্বাচনে একক দল হিসেবে বেশি আসন পেয়েছে সিটিজেনস পার্টি। তবে চূড়ান্ত ফলাফল না পাওয়া পর্যন্ত এখনই বলা যাচ্ছে না যে কারা সরকার গঠন করতে পারবে।

স্বেচ্ছা নির্বাসনে থাকা কাতালোনিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কার্লোস পুজেমন ব্রাসেলস থেকে এক বিবৃতিতে বলেন, কাতালান রিপাবলিক জয়ী হয়েছে আর স্পেন পরাজিত হয়েছে। সব প্রতিকূলতা ভেঙে স্বাধীনতার পক্ষেই সংখ্যাগরিষ্ঠতা অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

নির্বাচনে ৮০ শতাংশের ভোট পড়েছে। স্বাধীনতাপন্থী দল টুগেদার ফর কাতালোনিয়া, রিপাবলিকান লেফট অব কাতালোনিয়া ও পপুলার ইউনিটি মিলে ৭০টি আসনে জয়ী হয়েছে। এর মধ্যে পুজেমনের দল টুগেদার ফর কাতালোনিয়া অন্য দুটি দলের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে। ২৫ শতাংশ ভোট পেয়েছে সিটিজেনস পার্টি। পার্লামেন্টের ১৩৫টি আসনের মধ্যে তারা পেয়েছে ৩৬টি আসন।

টিটিএন/আইআই